• অমল মজুমদারের হাতেই হরমনদের দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে? সূত্র মারফত এমনটাই খবর
    হিন্দুস্তান টাইমস | ০৪ জুলাই ২০২৩
  • ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব নিতে পারেন ভারতের প্রাক্তন তারকা অমল মজুমদার। সোমবার মুম্বইতে ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) বাছাই করা যে সমস্ত প্রার্থীদের ইন্টারভিউ নিয়েছে, সেই তালিকায় অমল মজুমদার ছিলেন।

    অশোক মালহোত্রা, যতীন পরাঞ্জপে এবং সুলক্ষণ নায়েককে নিয়ে গঠির সিএসি অমল মজুমদারকে প্রায় ৯০ মিনিট ধরে ইন্টারভিউ নিয়েছিল। সেটাই সকলের নজর কেড়েছে। সিএসি বাকি যাঁদের ইন্টারভিউ নিয়েছে, তাঁরা হলেন প্রাক্তন ডারহ্যাম কোচ জন লুইস এবং তুষার আরোথে, যারা ইতিমধ্যে ২০১৮ সালে পদত্যাগ করার আগে ভারতের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

    ভারতের বাংলাদেশ সফর শুরুর কয়েক দিন আগে এই ঘটনা ঘটল। গত বছরের ডিসেম্বরে রমেশ পাওয়ারকে মেয়েদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তবে থেকে ভারতের মহিলা দল কোচবিহীন।

    বিসিসিআই-এর একজন আধিকারিক পিটিআই-কে বলেছেন, ‘অমলের ইন্টারভিউ নিয়ে পর সিএসি-র সদস্যরা সবচেয়ে বেশি খুশি হয়েছেন। আসলে মহিলা দলের জন্য তাঁর পরিকল্পনায় খুব স্পষ্ট ছিল। অন্যরাও ভালো ছিলেন। তবে অমল সবচেয়ে ভালো ছিলেন। সম্ভবত ওঁকে চাকরির জন্য সুপারিশ করা হবে।’

    অমল মজুমদার, যিনি সম্প্রতি মুম্বই রঞ্জি দলের প্রধান কোচ ছিলেন এবং আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস এবং দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের সঙ্গে কাজ করেছেন, তিনিই ব্যক্তিগত ভাবে সাক্ষাৎকার দেওয়ার জন্য উপস্থিত ছিলেন।

    অমল মজুমদার কোচ হলে, তাঁর প্রথম সিরিজ হবে বাংলাদেশের বিরুদ্ধে। ৯ জুলাই থেকে এই সিরিজ শুরু হবে। ভারত মিরপুরে তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে খেলবে।

    অমল মজুমদারের সঙ্গে দুই বছরের চুক্তিতে কোচ করা হতে পারে। আশা করা হচ্ছে, আগামী বছর সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি দলের কোচের দায়িত্বে থাকবেন।

    বোর্ড কর্মকর্তা যোগ করেছেন, ‘নক-আউট পর্বে ভারতের মেয়েরা বারবার ব্যর্থ হচ্ছে। সম্প্রতি এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরেছে তারা। নতুন প্রধান কোচকে খেলোয়াড়দের শারীরিক ফিটনেসের উন্নতি করার পাশাপাশি তাদের মানসিক দৃঢ়তার উপরেও কাজ করতে হবে।’

    তিনি আরও বলেছেন, ‘ফিটনেস হল মহিলা ক্রিকেট দলের উন্নতির একটি প্রধান ক্ষেত্র। জাতীয় দলের কিছু খেলোয়াড়দের সত্যিই ফিটনেস নিয়ে কাজ করা দরকার। অমল মজুমদার একজন মানসিক প্রশিক্ষকও। এই দলটিকে পরবর্তী স্তরে নিয়ে যেতে কী প্রয়োজন, সেটা সম্পর্কে তিনি পুরোপুরি সচেতন।’

    পরবর্তী দু'টি মহিলা আইসিসি ইভেন্ট উপমহাদেশে রয়েছে। বাংলাদেশ এবং ভারতে। আর এটাও অমল মজুমদারের পক্ষে গিয়েছে। ভারত ২০২৫ সালের সেপ্টেম্বরে মহিলাদের ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে। সেই কর্তা তাই বলেছেন, ‘কন্ডিশনে খেলার অভিজ্ঞতাও অমলের আছে।’

    অমল মজুমদার প্রথম-শ্রেণীর ক্রিকেটে ১১,১৬৭ রান করেছিলেন। কিন্তু রানের পাহাড় গড়ার পরেও, তিনি কখনও-ই ভারতীয় দলে জায়গা করে নিতে পারেননি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)