• মহাসমারোহে নবদ্বীপে গুরুপূর্ণিমা পালিত
    বর্তমান | ০৪ জুলাই ২০২৩
  • সংবাদদাতা, নবদ্বীপ: সোমবার ছিল গুরুপূর্ণিমা। ফল, ফুলের বাজার অগ্নিমূল্য হলেও গুরু পুজোর কোনও খামতি রাখতে চান না ভক্তরা। এদিন ভক্তরা ফুল, ফল, মিষ্টি দিয়ে গুরুবন্দনা করলেন । 

    নবদ্বীপের বিভিন্ন মঠ-মন্দিরগুলিতে  সকাল থেকে ভিড় করেছিলেন ভক্তরা। ফেরিঘাট থেকে রেলস্টেশন সর্বত্রই ছিল ভিড়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ এসেছিলেন যে যার গুরুবাড়িতে। দূরদূরান্তের ভক্তরা কেউ বর্ধমান আসানসোল, দুর্গাপুর, কেউ মুর্শিদাবাদ, মালদহ কেউ বা কৃষ্ণনগর, রানাঘাট,গয়েশপুর,বনগাঁ সহ বিভিন্ন এলাকা থেকে এসেছেন নবদ্বীপে। রাজ্যের বিভিন্ন প্রান্ত ছাড়াও দেশের বাইরে থেকেও অনেক শিষ্য ও ভক্তরা নবদ্বীপে এসে পৌঁছেছেন।

    বৈষ্ণবতীর্থ নবদ্বীপে দেড়’শোর বেশি  ছোট-বড় মঠ মন্দির আছে, সব মন্দিরগুলিতেই গুরুপূর্ণিমা উপলক্ষে প্রায় লক্ষাধিক লোকের সমাগম হয়েছে।  

    প্রতিবছরের মত এদিন নবদ্বীপ বলদেব জিউ মন্দির,  জন্মস্থান মন্দির, সমাজবাড়ি, নিতাই গৌর সঙ্ঘ আশ্রম, মদনমোহন মন্দির, চিন্তামণি কুঞ্জ,রাধামদন গোপাল মন্দির,রামকৃষ্ণ মঠ সহ সব মন্দিরে সকাল থেকে ভিড় করেন ভক্তরা।  

    বলদেব সঙ্ঘের সম্পাদক তথা গৌড়ীয় বৈষ্ণব সমাজের মহাসচিব  কিশোরকৃষ্ণ গোস্বামী বলেন,  ব্যাসপুজোকে কেন্দ্র করে গুরুপূর্ণিমা পালিত হয়।

    এই দিনে শ্রীবাসঅঙ্গনেতে নিত্যানন্দ প্রভু এবং চৈতন্য মহাপ্রভু ব্যাসপূজা করেছিলেন।সেই উপলক্ষে নবদ্বীপের মঠ মন্দিরগুলিতে গুরুপুজা করার জন্য বিশেষভাবে শুধু গুরুদেবকে পুজা করা হয়। অন্যদিন গোবিন্দের জন্য যে মালা আনেন ভক্তরা সেই প্রসাদি মালাই গুরুদেবকে পরান।কিন্তু আজকের দিনে গুরুদেবের জন্য বিশেষ পূজার আয়োজন করেন ভক্তরা। ফুল, ফল, দুধ ইত্যাদি নিয়ে ভক্তরা তদের সাধ্যমত পুজার সামগ্রী নিয়ে চলে আসেন গুরুপুজা করতে। যেমন আমাদের ফাদার্স ডে, মাদার্স ডে, রোজ ডে ইত্যাদি দিনগুলো পালন করা হয়। এই দিনটিতে কৃষ্ণ দ্বৈপায়ন বেদ ব্যাসকে পুজো করে চাতুরমাস্য ব্রত শুরু হয়। এদিন থেকে শুরু হল চাতুরমাস্য ব্রত। গুরুপূর্ণিমা থেকে রাস পূর্ণিমা পর্যন্ত চারমাস ধরে এই ব্রত সম্পূৰ্ণ করতে হয়।

    এদিকে পোড়ামাতলার ফুল বিক্রেতা কুশ দেবনাথ বলেন, অত্যধিক দাম ফুলের বাজারে। হাওড়া থেকে বেশি দামে ফুল কিনে নিয়ে আসতে হয়েছে।   প্রতি পিস পদ্ম ১০ টাকা,  প্রতি পিস গোলাপ ৫ টাকা, জুঁই ফুলের মালা ৪০- ৬০ টাকা , বেলি ফুলের মালা ২০ -২৫.টাকা, বিভিন্ন সাইজের রজনীগন্ধা মালার দাম ৫০- ১০০ টাকা, গাঁদা ফুলের ভালো মালা প্রতি পিস২০ টাকা, সব ফুলের দামই অন্যদিনের  তুলনায় বেশি।

    পোড়ামাতলার এক ফল বিক্রেতা সুজন দাস বলেন, গুরুপূর্ণিমা উপলক্ষে ফলের দাম অত্যাধিক বেশি। আপেল-২৩০-২৫০ টাকা, ভালো আমের দাম ৬০-৭০ টাকা, লিচু ৫০০টাকা কেজি, বেদানা ২০০ টাকা কেজি, মুসম্বি ১৫-২০ টাকা প্রতি পিস, নেশপতি ১৫০-১৬০ টাকা। সব ফলের দামই বেড়েছে। যেহেতু আমদানি কম। তবুও এই বিশেষ দিনে মানুষ পাঁচ রকম ফল কিনে নিয়ে যাচ্ছেন।
  • Link to this news (বর্তমান)