• আসছে বাকি ৪৮৫ কোম্পানি আধা সেনা
    বর্তমান | ০৪ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী নিয়ে দীর্ঘ তরজার অবসান হল সোমবার। রাজ্যে আসছে আরও ৪৮৫ কোম্পানি আধা সেনা। সোমবার  স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে বাকি বাহিনী পাঠানোর কথা জানানো হয়েছে। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে হাইকোর্টে দায়ের হওয়া আদালত অবমাননা সংক্রান্ত মামলার শুনানিতে এদিন বাকি বাহিনী আসার কথা জানিয়েছে কমিশন। অর্থাৎ, মোট ৮২২ কোম্পানি আধাসেনা মোতায়েন রেখেই আগামী শনিবার পঞ্চায়েত ভোট আয়োজিত হতে চলেছে।  

    আদালতের এক নির্দেশের প্রেক্ষিতে মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রকে আবেদন করেছিল কমিশন। প্রথম দফায় ২২ এবং পরে আরও ৩১৫ কোম্পানি বাহিনী অনুমোদন করে কেন্দ্র। বাকি বাহিনী পাঠানোর প্রশ্নে দীর্ঘ সময় কার্যত নীরব ছিল তারা। তারপর এদিন তারা কমিশনের চাহিদা অনুযায়ী বাহিনী পাঠানোর কথা জানিয়ে দেয়। বিষয়টি নিশ্চিত হতেই ভোটে নিরাপত্তা ব্যবস্থার রূপরেখা তৈরি করে ফেলে কমিশন। ঠিক হয়েছে, ৮২২ কোম্পানি আধা সেনার পাশাপাশি এই ভোটে প্রায় ৮০ হাজার রাজ্য পুলিসকে ব্যবহার করা হবে। প্রতি বুথেই সশস্ত্র বাহিনী মোতায়েন থাকবে। বুথের নিরাপত্তা রক্ষায় থাকবে মোট ৬৬ হাজার সশস্ত্র নিরাপত্তা কর্মী। এছাড়া, বুথের বাইরে অশান্তি এড়াতে ৮৫০০টি মোবাইল ইউনিট প্রস্তুত থাকবে। স্ট্রং রুমের নিরাপত্তায় থাকবে সশস্ত্র বাহিনী। এখানেই শেষ নয়। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে ৯৫ শতাংশ বুথে থাকবে সিসি ক্যামেরার নজরদারি। বাকি ৫ শতাংশ বুথে ভিডিওগ্রাফি করা হবে। নির্বাচন সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তির জন্য সোমবার থেকেই ব্লক, মহকুমা ও জেলায় কমিশনের কন্ট্রোল রুম খোলা হয়েছে। রাজ্যের কেন্দ্রীয় কন্ট্রোল রুমের নম্বর  ১৮০০৩৪৫৫৫৫৫৩। 

    ভোটে সিভিক ভলান্টিয়ারদের ব্যবহার করা নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করেছিল হাইকোর্ট। এর প্রেক্ষিতে রাজ্য জানিয়েছে, আইনশৃঙ্খলা রক্ষার কাজে সিভিক ভলান্টিয়ারদের ব্যবহার করা হবে না। ভোটের সময় ট্রাফিক নিয়ন্ত্রণের কাজে তাদের সাহায্য নেওয়া হবে। 
  • Link to this news (বর্তমান)