• গ্রিন ভেহিকেল প্রকল্প নিয়ে রাজ্যের সঙ্গে মউ স্বাক্ষর আজ শহরে ব্রিটিশ বাণিজ্য দপ্তরের মন্ত্রী
    বর্তমান | ০৪ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দিনের সফরে কলকাতায় এসেছেন ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য প্রতিমন্ত্রী নাইজেল হাডলস্টন। সোমবার শহরে পা রেখেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে যান তিনি নবান্নে। কিন্তু মুখ্যমন্ত্রীর অনুপস্থিতিতে হাডলস্টন দেখা করেন রাজ্যের প্রধান অর্থ উপদেষ্টা অমিত মিত্রের সঙ্গে। আগামী দিনে রাজ্যের সঙ্গে ব্রিটেনের একাধিক যৌথ উদ্যোগ নিয়ে তাঁরা আলোচনা করেন। সূত্রের খবর, গ্রিন ভেহিকেল বা ই-ভেহিকেল নিয়ে রাজ্যের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে উদ্যোগী ইউকে। বিষয়টি খুব দ্রুত বাস্তব রূপ নিতে চলেছে। কারণ, আজ মঙ্গলবার ধনধান্য অডিটোরিয়ামে যৌথভাবে আয়োজিত এক অনুষ্ঠানে এনিয়ে রাজ্যের সঙ্গে মউ স্বাক্ষর করতে চলেছে ব্রিটেন। এর মাধ্যমে রাজ্যে মূলত ইলেকট্রিক মোটরসাইকেল এবং স্কুটার উৎপাদনে নতুন দিশা দেখাবে। 

    ওয়াকিবহাল মহলের মতে, এই মউ রাজ্যের শিল্পক্ষেত্রে নতুন পথ খুলে দেবে। ২০২২ সালের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে সবচেয়ে বেশি বিনিয়োগকারী ইউকে থেকেই যোগ দেন। ই-ভেহিকেল নিয়ে এই মউ তারই প্রতিফলন। মনে করে রাজ্যের বণিকমহল। ই-ভেহিকেল ছাড়াও ব্যবসা বাণিজ্যের প্রসারের একাধিক বিষয় নিয়ে রাজ্যের সঙ্গে ইউকের গাঁটছড়া বাঁধার পরিকল্পনা রয়েছে বলেও সূত্রের খবর। 

    প্রসঙ্গত, ২০১৭ সালে কলকাতায় আসেন বরিস জনসন। তারপর এই প্রথম ব্রিটেনের কোনও মন্ত্রী শহরে এলেন। সোমবার নবান্নের পাশাপাশি রাজ্যের একাধিক শিল্পপতির সঙ্গেও বৈঠক করেন হাডলস্টন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা। এই শিল্পগোষ্ঠীর তথ্য-প্রযুক্তি সংস্থা ফার্স্টসোর্সের ব্রিটেনে সম্প্রসারণ নিয়ে আলোচনা হয় দু’জনের মধ্যে। ২০০৬ সাল থেকে ব্রিটেনে কাজ করছে ফার্স্টসোর্স। বর্তমানে সেখানে তাঁদের কর্মচারীর সংখ্যা পাঁচ হাজারের বেশি।

    বাংলার সঙ্গে কাজ করার ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করেছেন স্বয়ং হাডলস্টন। কলকাতা সফর সেরে তাঁর বাংলাদেশে যাওয়ারও পরিকল্পনা রয়েছে।
  • Link to this news (বর্তমান)