• Governor CV Ananda Bose: আদর্শ আচরণবিধি লঙ্ঘন করছেন রাজ্যপাল, খোদ বোসের বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের
    এই সময় | ০৪ জুলাই ২০২৩
  • নিয়োগ কর্তার বিরুদ্ধেই নালিশ নিযুক্তের কাছে। খোদ রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ তুলে রাজ্য নির্বাচন কমিশনে চিঠি রাজ্য সরকারের। ভোটের মুখে রাজ্যের নিরাপত্তা খতিয়ে দেখতে রাজ্যপালের রাজ্য সফর নিয়ে আগেই সরব হয়েছিল শাসক দল, এবার সরাসরি রাজ্যপালের বিরুদ্ধে নালিশ কমিশনে। রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে । কার্যত নজিরবিহীন ঘটনা বাংলায়।

    রাজ্যপাল সিভি আনন্দ বোসের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে কমিশনকে চিঠি পাঠিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। রাজ্যে সন্ত্রাস নিয়ে সরব রাজ্যপাল সিভি আনন্দ বোস। গ্রাউন্ড জিরো গর্ভনর হওয়ার মোটো নিয়ে মনোনয়ন পর্বের পরই সন্ত্রাসকবলিত এলাকায় সরেজমিন তদন্তে উপস্থিত তিনি। অশান্তি রুখতে রাজভবনেও খুলেছেন পিস রুম। রাজ্যপালের এহেন সক্রিয়তা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন তুলছে শাসক দল। এদিন কমিশনকে চিঠিতে রাজ্য সরকার অভিযোগ করেছে, কমিশন পরিচালিত ভোট নিয়ে অযাচিত, অবাঞ্ছিত মন্তব্য করছেন রাজ্যপাল। ভোট পরিচালনার কাজ কমিশনের। তাকে অন্ধকারে রেখে ভোট সংক্রান্ত কোনও বিষয়ে তদন্ত করতে পারে না রাজ্যপাল। সরকারের অভিযোগ, কমিশন ও রাজ্যকে অন্ধকারে রেখে কেন্দ্রীয় এজেন্সির সঙ্গে যোগাযোগ করছেন তিনি। সিভি আনন্দ বোসের পদক্ষেপকে এক্তিয়ার বহির্ভূত বলে বর্ণনা করা হয়েছে চিঠিতে। এখানেই শেষ নয়, রাজ্য সরকারের অভিযোগ সমান্তরাল সরকার চালানোর চেষ্টা করছেন রাজ্যপাল।

    রাজ্য ও রাজ্যপালের সম্পর্কে সংঘাতের শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন সময় সিভি আনন্দ বোসকে আক্রমণ করে আসছেন তৃণমূলের নেতা-বিধায়কেরা। সাংসদ থেকে বিধায়ক, কেউ কেউ তো বিজেপির হয়ে কাজ করছেন রাজ্যপাল এই মন্তব্যও করেছেন। সরকারের তরফে সেই দলীয় মনোভাবকেই সিলমোহর দেওয়া হল বলে মনে করছে রাজনৈতিক মহল।

    উল্লেখ্য, বিভিন্ন সন্ত্রাস কবলিত এলাকা ঘুরে ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলে আইনশৃঙ্খলা নিয়ে বারংবার রাজ্য ও কমিশনের উপরেই আঙুল তুলেছেন। অন্যদিকে, রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে মন্ত্রিসভার অনুমোদনে নিয়োগ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোসই। তাই আদতে নিয়োগকর্তা রাজ্যপালের বিরুদ্ধে নিযুক্ত কমিশনারের কাছে অভিযোগ দায়ের একাধারে নজিরবিহীন তো বটেই।
  • Link to this news (এই সময়)