• Ship Sinking Disasters: জলদস্যুর হামলা থেকে দুর্যোগ, রাশি রাশি হিরে-জহরত নিয়ে ডুবেছে কত জাহাজ?
    এই সময় | ০৪ জুলাই ২০২৩
  • আটলান্টিকের গভীরে পড়ে থাকা বিলাসবহুল জাহাজ 'RMS টাইটানিক'-র ভগ্নাবশেষ দেখতে গিয়ে ধ্বংস হয়েছে ডুবোযান 'টাইটান'। মর্মান্তিক সেই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন তিন অভিযাত্রী-সহ পাঁচজন। কিন্তু সাগরের অতলে 'টাইটানিক'-র মতো পড়ে রয়েছে কোন কোন জাহাজের ধ্বংসাবশেষ? গত মাসের 'টাইটান' দুর্ঘটনার পর এই নিয়ে নতুন করে শুরু হয়েছে তথ্যানুসন্ধান।

    সমুদ্রের তলদেশে পড়ে থাকা জাহাজের ভগ্নাবশেষ খুঁজতে সম্প্রতি অভিযান চালান আটটি দেশের বিজ্ঞানীদের একটি দল। গবেষকদের দাবি, টাইটানিকের মতো তিনটি জলযানের হদিশ পেয়েছেন তাঁরা। সেগুলি খ্রিষ্টপূর্ব প্রথম ও দ্বিতীয় শতাব্দীর বলে দাবি করেছেন তাঁরা।

    উল্লেখ্য, এই কাজে রোবট ডুবুরি ব্যবহার করা হয়েছে বলেও জানিয়েছেন সমুদ্র বিজ্ঞানীরা। সুপ্রাচীন কাল থেকে সমুদ্রে মোট কটি জাহাজ ডুবে গিয়েছে, তার সুনির্দিষ্ট হিসেব আজও দিতে পারেননি কোনও গবেষক। বছর দুই আগে এই নিয়ে তথ্য প্রকাশ করে একটি বেসরকারি ওয়েবসাইট।

    সেখানে বলা হয়, এখনও পর্যন্ত সমুদ্রে ডুবে গিয়েছে মোট দু'লাখ ন'হাজার জলযান। এর মধ্যে পণ্যবাহী, যাত্রীবাহী ও যুদ্ধজাহাজ ছাড়াও রয়েছে সাবমেরিনও। 'গ্লোবাল মেরিটাইম রেকস'-র দেওয়া তথ্য অনুযায়ী, এক লাখ ৭৯ হাজার ১১০টি জাহাজের ভগ্নাবশেষের হদিশ পাওয়া গিয়েছে। যদিও এই তথ্য মানতে রাজি নয় গবেষকদের একাংশ। তাঁদের দাবি, ৩০ লাখের বেশি জাহাজের ধ্বংসাবশেষ এখনও অনাবিষ্কৃতই রয়েছে।

    জাহাজ ডুবির কারণ হিসেবে অবশ্য মূলত প্রাকৃতিক বিপর্যয় ও দুর্ঘটনাকেই দায়ী করেছেন গবেষকরা। এছাড়াও জলদস্যুদের আক্রমণ ও যুদ্ধের কথাও উল্লেখ করেছেন তাঁরা। প্রসঙ্গত, এখনও পর্যন্ত সাগরে ডুবে যাওয়া সবচেয়ে প্রাচীন জলযানের হদিশ মিলেছে নেদারল্যান্ডসে। কাঠের তৈরি ছোট্ট সেই জাহাজটি ১০ হাজার বছরের প্রাচীন বলে জানা গিয়েছে।

    বিশ্বের উল্লেখ্যযোগ্য জাহাজডুবির মধ্যে বলতেই হবে 'সান হোস'-র কথা। ১৭০৮-র ৮ জুন কলম্বিয়ার উপকূলে ক্যারিবিয়ান সাগরে ডুবে যায় এই স্পেনীয় জলযান। একটি ব্রিটিশ যুদ্ধজাহাজের সঙ্গে দীর্ঘক্ষণ লড়াই চালানোর পর সলিল সমাধি ঘটে 'সান হোস'-র। চিনি ও মশলার পাশাপাশি জাহাজটিতে ভর্তি ছিল অসংখ্য মোহর ও মণিমুক্তো।

    প্রায় ৩০০ বছর পর ২০১৫-য় জাহাজটির ভগ্নাবশেষের হদিশ মেলে। সমুদ্রের গভীর থেকে তোলা হয় কামান ও মোহর। যার মূল্য দাঁড়ায় ১৭ বিলিয়ান মার্কিন ডলার। এছাড়া অবশ্যেই বলতে হবে 'RMS টাইটানিক'-র কথা।

    ১৯১২-য় উত্তর আটলান্টিকে বিশাল এক হিমশৈলে ধাক্কা লেগে ডুবে যায় ওই বিলাসবহুল জাহাজ। দুর্ঘটনায় প্রাণ হারান দেড়া হাজার জন।
  • Link to this news (এই সময়)