• গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের হলফনামাও প্রকাশের নির্দেশ
    এই সময় | ০৪ জুলাই ২০২৩
  • এই সময়: বিধানসভা বা লোকসভা ভোটের প্রার্থীদের মতো এ বার ত্রিস্তর পঞ্চায়েতের একেবারে তৃণমূল স্তর- গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদেরও নির্বাচনী হলফনামা রাজ্য নির্বাচন কমিশনকে প্রকাশ করতে হবে বলে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি অমৃতা সিনহা ওই নির্দেশ দিয়েছেন। আদালতের নির্দেশ অনুযায়ী, আগামী পাঁচ দিনের মধ্যে গ্রাম পঞ্চায়েতের প্রায় ৬০ হাজার আসনের প্রার্থীদের হলফনামা ওয়েবসাইটে দিতে হবে কমিশনকে। ওই সব আসনে প্রার্থীদের সংখ্যা প্রায় ২ লক্ষর কাছাকাছি। পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের প্রার্থীদের হলফনামা প্রকাশ করা হলেও গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের প্রার্থীদের হলফনামা প্রকাশ করা হয় না।

    অন্য একটি মামলায় বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ- রিটার্নিং অফিসার থেকে ফোর্থ পোলিং অফিসার পর্যন্ত সিনিয়রিটি মেনে ডিউটি ভাগ করতে হবে কমিশনকে। পাশাপাশি, অ্যাসিস্ট্যান্ট ও অ্যাসোসিয়েট প্রফেসরদের ভোটের ডিউটি দেওয়ার ক্ষেত্রে তাঁদের গ্রেড মাথায় রাখতেও পরামর্শ দেওয়া হয়েছে কমিশনকে।

    এ বারের পঞ্চায়েত ভোটে ভাঙড়ের ৮২ জন প্রার্থীর মনোনয়ন বাতিল নিয়ে ফের হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এর আগে ভাঙড়ে ৮২ জন আইএসএফ প্রার্থীর মনোনয়ন বিবেচনা করার জন কমিশনকে নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। সেই মামলার শুনানি শেষ হলেও রায় এখনও ঘোষণা হয়নি।

    পঞ্চায়েত ভোটে প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবিতে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়েরের আবেদন করেছিল সংগ্রামী যৌথ মঞ্চ। তাদের মামলা দায়ের করার অনুমতি দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। মামলায় দাবি, প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনী না-থাকলে নির্বাচনে নিরাপত্তাহীনতার আশঙ্কা রয়েছে।

    আজ, মঙ্গলবার ওই মামলার শুনানির সম্ভাবনা। সরকারি কর্মচারী পরিষদও নিরাপত্তার জন্য প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনীর আবেদন জানিয়ে মামলা দায়ের করেছে। ওই মামলায় বলা হয়েছে, গত পঞ্চায়েত ভোটে প্রাণহানির আশঙ্কা সত্যি করে নির্বাচনকর্মী রাজকুমার রায়ের মৃত্যু হয়েছিল। বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী পঞ্চায়েত ভোটের আদর্শ আচরণবিধি ভেঙে ভোটারদের টাকা দেওয়ার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। মামলায় তাঁর দাবি, পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার অমরনাথ কে পক্ষপাতদুষ্ট, তাঁকে অন্যত্র বদলি করতে হবে। আজ, মঙ্গলবার ওই মামলারও শুনানি হতে পারে।
  • Link to this news (এই সময়)