• CPIM: সিপিএমের প্রতিবাদ কর্মসূচি ঘিরে গোলমাল, আটক কমলেশ্বর-বিকাশ
    এই সময় | ০৪ অক্টোবর ২০২২
  • পুজোর মধ্যে CPIM-এর প্রতিবাদ কর্মসূচিতে যোগ দিয়ে আটক পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, কলকাতার প্রাক্তন মেয়র তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য সহ ন'জন। রবিবার রাসবিহারীর প্রতাপাদিত্য রোডের এক CPIM-এর স্টলে হামলার অভিযোগ তোলা হয়েছিল। অভিযোগের আঙুল ছিল সরাসরি শাসক দল এবং পুলিশের দিকে। ওই ঘটনার প্রতিবাদে রাসবিহারীতে এক কর্মসূচি করা হচ্ছিল। এদিন বিকেল পাঁচটা থেকে শুরু হয়েছিল ওই কর্মসূচি। CPIM এর দাবি, জোরালো প্রতিবাদ দেখে 'ভয় পেয়েছিল' প্রশাসন। আর সেই কারণেই নাকি 'গ্রেফতার' করা হয়েছে মোট ন' জনকে। যদিও কলকাতা পুলিশের পক্ষ এই সময় ডিজিটাল-কে জানানো হয়েছে, পুজোর মধ্যে গন্ডগোল এড়ানোর জন্য আটক করা হয়েছে কমলেশ্বর সহ বাকিদের। এক উচ্চপদস্থ আধিকারিকের কথায়, "ওঁরা অনুমতি ছাড়া প্রতিবাদ সভা করছিলেন। পুজোর ক্রাউড আটকে গিয়েছিল। তাই আমরা আটক করার সিদ্ধান্ত নিতে বাধ্য হই।

    এদিন ঘটনাস্থলে উপস্থিত ছিলেন CPIM এর জেলা সম্পাদক কল্লোল মজুমদার, রবীন দেব, গৌতম গঙ্গোপাধ্যাায়, আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য্য, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় সহ পার্টি নেতৃত্ব। গোটা বিষয়টি নিয়ে SFI-এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, "গতকাল রাসবিহারীর বুক স্টলে ভাঙচুর চালিয়েছিল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। প্রতিবাদে ফের আজ ওই একই স্থানে বই বিক্রি শুরু হয়।"

    তিনি আরও বলেন, "আমাদের নেতারা ছিলেন। রবীন দেব, বিকাশ ভট্টাচার্য, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় থাকাকালীনই পুলিশ এসে স্টল তুলে দেওয়ার চেষ্টা করে। জানানো হয় অনুমতি নেই। তারপর গ্রেফতার করে লালবাজারে নিয়ে যাওয়া হয়েছে সকলকে।" পরে অবশ্য লালবাজার থেকে ছেড়ে দেওয়া হয় কমলেশ্বর সহ বাকিদের। পরিচালক বেরিয়ে বলেন, "তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা হামলা করেছিল। কণ্ঠরোধ করতেই গ্রেফতার করা হয়।"

    এই ঘটনায় শোরগোল সৃষ্টি হয়েছে শহরে। ঘটনার প্রতিবাদ করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্যায় সহ অনেকে। সৃজিতের টুইট, "আপনারা বই দেখেও ভয় পাচ্ছেন? বই? ডা. কমলেশ্বর মুখোপাধ্যায়ের গ্রেফতারি নিয়ে প্রতিবাদের ভাষা খুঁজে পাচ্ছি না। কমলদা যাই হয়ে যাক না কেন তুমি সঠিক।" অনিন্দ্য লিখেছেন, "কমলেশ্বর মুখোপাধ্যায় গ্রেফতার। এককথায় অপ্রীতিকর। একরাশ ধিক্কার।"

    এদিকে জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টরসের তরফে ডা. হীরালাল কোনার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলেছেন, "আজ রাসবিহারী মোড়ের এক বিক্ষোভ সমাবেশ থেকে ডা. কমলেশ্বর মুখোপাধ্যায়ের গ্রেফতারির তীব্র বিরোধিতা করছে।" তাঁর সংযোজন, "শাসক দলের গুন্ডাবাহিনীর আক্রমণে প্রগতিশীল বইয়ের একটি স্টল ভেঙ্গে দেওয়ার বিরোধিতা করছিল এই সমাবেশ। জয়েন্ট প্ল্যাটফর্ম কমলেশ্বর মুখোপাধ্যায় সহ অন্য গণতান্ত্রিক প্রতিবাদীদের অবিলম্বে মুক্তি দাবি করছে।"
  • Link to this news (এই সময়)