• মক্কায় বসে মনোনয়ন: কমিশনকে তিরস্কার
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মক্কায় বসে পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দিয়েছিলেন উত্তর ২৪ পরগনার মিনাখাঁর তৃণমূল প্রার্থী মোহরুদ্দিন গাজি।  হাইকোর্টের হস্তক্ষেপের পর ওই প্রার্থীর মনোনয়ন বাতিলও করেছিল রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু তারপরও এই ঘটনায় আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হল তাদের। মঙ্গলবার মামলার শুনানিতে বিচারপতি অমৃতা সিনহা পর্যবেক্ষণে বলেন, ‘দেশের বাইরে থেকে এমন ঘটনা হয়েছে। তাহলে দেশের মধ্যে থেকে আরও কত কী হয়েছে!’ সেই সঙ্গে তাঁর আশঙ্কা, ‘এই অভিযোগ আদালতে না এলে কী হতো?  ওই প্রার্থীর মনোনয়ন তো গণ্য হয়ে যেত। এক্ষেত্রে কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠাও স্বাভাবিক।’

    এই প্রেক্ষিতে বিচারপতি সিনহার নির্দেশ, ওই প্রার্থীর মনোনয়ন পর্বের যাবতীয় নথি সংরক্ষণ করতে হবে। সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত পঞ্চায়েত রিটার্নিং অফিসারের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ শুরু করার নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি আদালত মনে করছে, এটি তদন্তযোগ্য একটি অপরাধ। কোন সংস্থা ঘটনার তদন্ত করবে, সে ব্যপারে পরবর্তী সময়ে নির্দেশ দেবে আদালত। 

    প্রসঙ্গত, মিনাখাঁর কুমারজল গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রার্থী মোহরুদ্দিন গাজি গত ৪ জুন সৌদি আরবে যান। ১৬ জুলাই তাঁর রাজ্যে ফেরার কথা।  প্রার্থী অনুপস্থিত হলেও তাঁর মনোনয়নপত্র ঠিকই জমা পড়ে গিয়েছিল। সৌদি আরব থেকে তিনি কীভাবে মিনাখাঁয় মনোনয়ন জমা দিলেন, সেই প্রশ্ন তুলে মামলা হয় হাইকোর্টে। মামলায় অভিবাসন দপ্তরকেও যুক্ত করা হয়েছিল। আগামী ১৯ জুলাই মামলার পরবর্তী শুনানি।
  • Link to this news (বর্তমান)