• শেয়ার কেলেঙ্কারির ‘কিংপিন’ হর্ষদের সহ অভিযুক্তের নথি পরিবারকে দিল সিবিআই ৫ বছরের টালবাহানার অবসান
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • সোহম কর, কলকাতা: সিবিআইয়ের মামলা থেকে স্বামী বেকসুর খালাস হয়েছিলেন ২০১৮ সালে। বছর দুয়েক আগে মারাও যান তিনি। কিন্তু সিবিআই হেফাজতে থাকা স্বামীর নথিপত্রর জন্য গত পাঁচ বছর ধরে স্ত্রী রাজলক্ষ্মী চেন্নাই থেকে একাধিকবার কলকাতায় এসেছেন। অভিযোগ, সিবিআইয়ের টালবাহানায় প্রতিবারই খালি হাতেই ফিরতে হয়েছে তাঁকে। অবশেষে মঙ্গলবার আলিপুরের বিশেষ সিবিআই আদালতে বছর আশির রাজলক্ষ্মীর হাতে নথিপত্র তুলে দেয় তদন্তকারী সংস্থা। পুরোনো স্মৃতি হাতড়ে আবেগতাড়িত হয়ে পড়েন রাজলক্ষ্মীদেবী।

    তাঁর স্বামীর নাম কে মারগোবন্থু। ১৯৯২ সালের সাড়া জাগানো শেয়ার  কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত হর্ষদ মেহতার সঙ্গে মারগোবন্থুর নাম উঠে এসেছিল। প্রায় ৫ হাজার কোটি টাকার দুর্নীতি। তদন্তভার গিয়েছিল সিবিআইয়ের হাতে। হর্ষদের অন্যতম সহঅভিযুক্ত ছিলেন ইউকো ব্যাঙ্কের তত্কালীন চেয়ারম্যান মারগোবন্থু। তদন্তে সিবিআই দাবি করেছিল, এই মারগোবন্থুর কেরামতিতেই হর্ষদ হয়ে উঠেছিলেন শেয়ার মার্কেট কন্ট্রোলার। শেয়ার কেলেঙ্কারির তদন্ত করতে গিয়েই মারগোবন্থুর বিরুদ্ধে হিসেব বহির্ভূত আয়ের একটি মামলাও করে সিবিআই। এফআইআর হয়েছিল সিবিআইয়ের কলকাতার দুর্নীতি দমন শাখায়। মামলা ওঠে আলিপুরের বিশেষ সিবিআই আদালতে। ২০১৮ সালে এই মামলায় বেকসুর খালাস হয়ে যান মারগোবন্থু। তাঁর আইনজীবী সঞ্জয় দাশগুপ্ত বলছিলেন, ‘পাঁচ বছর ধরে চেন্নাই থেকে ওঁর স্ত্রী রাজলক্ষ্মী বহুবার কলকাতায় এসেছেন। আদালতের নির্দেশ থাকা সত্বেও সিবিআই ওই নথি ফেরত দেয়নি।’ বার চারেক আলিপুরের বিশেষ সিবিআই আদালতেও আবেদন করা হয়েছিল। দিন কয়েক আগে ফের আদালতে নথি ফেরতের আবেদন জানান আইনজীবী। তখনই ক্ষুব্ধ বিচারক আদালতেই নথি হস্তান্তরের নির্দেশ দেন। 

    সেই মামলায় সিবিআইয়ের তদন্তকারী আধিকারিক অবসর নিয়েছেন। এসেছেন নতুন আধিকারিক। মূলত কী কী নথি রয়েছে সিবিআইয়ের হেফাজতে? সূত্রের খবর, মারগোবন্থুর কলকাতার বাড়ি থেকে উদ্ধার হওয়া বিভিন্ন আর্থিক লেনদেনের নথি রয়েছে। পাশাপাশি স্টক মার্কেটের দুর্নীতি মামলায় তাঁর কাছ থেকে উদ্ধার হওয়া সোনার গয়নাও এই মুহূর্তে সিবিআই হেফাজতে রয়েছে। যদিও এদিন সমস্ত নথি ফেরত দেয়নি সিবিআই। বাকি নথির জন্য ফের সেপ্টেম্বর মাসে কলকাতায় আসতে হবে রাজলক্ষ্মীকে।
  • Link to this news (বর্তমান)