• হাতির প্রজনন মরশুম, জঙ্গলের ভিতর শর্টকার্ট রাস্তা ধরতে নিষেধাজ্ঞা রাজ্যের
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • দীপঙ্কর মণ্ডল, কলকাতা: ভোট দিতে যাওয়ার সময় জঙ্গলের ভিতরে শর্টকার্ট রাস্তা ধরতে নিষেধ করছে রাজ্য সরকার। এবছর পরীক্ষা দিতে যাওয়ার পথে হাতির হানায় মারা যায় এক মাধ্যমিক পরীক্ষার্থী। তা থেকে শিক্ষা নিয়ে পঞ্চায়েত ভোটে বাড়তি সতর্ক বনদপ্তর। 

    ভোটকর্মী এবং পোলিং অফিসাররা তো বটেই, কোনও ভোটারও যাতে জঙ্গলের ভিতরে বিপদে না-পড়েন, সেইমতো নির্দেশ দেওয়া হবে। পাশাপাশি দায়িত্ব বুঝিয়ে দেওয়া হবে বনসহায়ক ও হুলাপার্টিকে। ডিএফও এবং অন্য আধিকারিকদের সঙ্গে আজ বুধবার ভিডিও কনফারেন্স করবেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। পঞ্চায়েত ভোট শনিবার। বনমন্ত্রী জানিয়েছেন, ‘হাতিসহ বিভিন্ন বন্যপ্রাণীর এখন প্রজননের সময়। তাই এইসময় পর্যটকদের জঙ্গলে যাওয়া বারণ। ভোটদান বা নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মী ও অফিসারদের ভোটের আগের দিন বুথে পৌঁছতে হবে। কেউ যাতে তাড়াহুড়োয় জঙ্গলের কোর এলাকায় ঢুকে না-পড়েন, সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশিকা প্রকাশ করা হবে।’ ভোটারদেরও সতর্ক করা হবে বলে জানিয়েছেন তিনি। বাড়িতে শিশু থাকলে তাকে কোলে নিয়েই ভোট দিতে যাবেন বাবা-মা, চায় সরকার। কষ্ট লাঘবের জন্য জঙ্গলের রাস্তা ধরে যাওয়ার প্রবণতা থাকে তাঁদের। বনদপ্তরের কর্মীরা মাইকিং করে জঙ্গল লাগোয়া এলাকায় এবিষয়ে সতর্ক করবেন। 

    ২৩ ফেব্রুয়ারি মাধ্যমিকের প্রথম দিন জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর জঙ্গলের ভিতর দিয়ে বাবার বাইকে চেপে পরীক্ষা দিতে যাচ্ছিল অর্জুন দাস নামে এক ছাত্র। একটি হাতি অর্জুনকে শুঁড়ে পেঁচিয়ে নিয়ে, পায়ের নীচে পিষে মেরে ফেলে! এই মর্মান্তিক দৃশ্যের সাক্ষী তার বাবা বিষ্ণুবাবু। তিনি এমনই শোকাহত হন যে, কয়েক মাস বাড়িতেই নিজেকে বন্দি রাখেন। 

    বনদপ্তর সূত্রের খবর, অর্জুনের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিয়েছে সরকার। বিষ্ণুবাবুকে বনদপ্তরে চাকরিও দেওয়া হবে। বনদপ্তরের এক কর্তা জানান, জঙ্গলের ভিতরে পঞ্চায়েত ভোটের সময় হুলাপার্টিতে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন বিষ্ণুবাবু। পঞ্চায়েত ভোটের সময় কেউ যাতে হাতির হানায় ক্ষতিগ্রস্ত না-হন, তা নিশ্চিত করতে চান পুত্রহারা এই পিতা।
  • Link to this news (বর্তমান)