• মোদি পদবি মামলায় রাহুলের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নয়: ঝাড়খণ্ড হাইকোর্ট
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • রাঁচি: ‘মোদি’ পদবির অবমাননা মামলায় আপাতত স্বস্তিতে রাহুল গান্ধী। তাঁর বিরুদ্ধে কোনওরকম কঠোর পদক্ষেপ নেওয়া যাবে না। মঙ্গলবার একথা জানিয়ে দিল ঝাড়খণ্ড হাইকোর্ট। মামলার পরবর্তী শুনানি ১৬ আগস্ট। 

    গত লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে ‘মোদি’ পদবির ব্যক্তিদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন রাহুল গান্ধী। তাঁর টার্গেট ছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু এই মন্তব্য নিয়ে জলঘোলা হতে দেরি হয়নি। কংগ্রেস নেতার বিরুদ্ধে সরব হয় মোদি সম্প্রদায়ের মানুষরা। দেশের বিভিন্ন আদালতে মামলাও দায়ের হয় রাহুল গান্ধীর নামে। মামলাকারীদের মধ্যে অন্যতম রাঁচির আইনজীবী প্রদীপ মোদি। রাহুলের বিরুদ্ধে মানহানির অভিযোগ তুলে ২০ কোটি টাকা ক্ষতিপূরণের দাবিতে ঝাড়খণ্ড হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। এই মামলায় সশরীরে হাজিরা থেকে অব্যাহতির আর্জি জানিয়ে ছিলেন কংগ্রেস সাংসদের আইনজীবীরা। যদিও এই আবেদন খারিজ হয়ে দেয় রাঁচির এমপি-এমএলএ কোর্ট। 

    ‘মোদি’ পদবি অবমাননা মামলায় চলতি বছরের মার্চে সুরাতের ম্যাজিস্ট্রেট আদালত দোষী সাব্যস্ত করে রাহুল গান্ধীকে। দু’বছরের জেল ও জরিমানারও নির্দেশ দেয়। এর জেরে খারিজ হয়ে যায় তাঁর সাংসদ পদ। স্বস্তি পেতে সুরাতের নগর দায়রা আদালতে আবেদন করেন রাহুল। কিন্তু সেখানে কোনও সুরাহা মেলেনি। তাই নিম্ন আদালতের রায়ের উপর স্থগিতাদেশ চেয়ে গুজরাত হাইকোর্টের দ্বারস্থ হন রাহুল। এরই মধ্যে ঝাড়খণ্ড হাইকোর্টে মানহানি মামলায় বিড়ম্বনা বেড়েছিল। অবশেষে সেই মামলায় সাময়িক স্বস্তি পেলেন তিনি। 
  • Link to this news (বর্তমান)