• তেজস্বীর নামে সিবিআই চার্জশিট ফাঁসানো হচ্ছে, মন্তব্য জেডিইউয়ের
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • পাটনা: উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরুদ্ধে সিবিআইয়ের তৎপরতা নিয়ে প্রশ্ন তুলল বিহারের শাসক জোটের শরিক জেডি(ইউ)। আরজেডি নেতা লালুপ্রসাদ যাদবের পাশে দাঁড়িয়ে বিজেপিকে নিশানা করেছে করেছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল। সোমবারই  জমির বদলে চাকরি দুর্নীতি মামলার দ্বিতীয় দফার চার্জশিটে নাম রয়েছে তেজস্বীর। এই ঘটনায় কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিহিংসামূলক আচরণের অভিযোগে সোচ্চার হল জেডিইউ। মঙ্গলবার দলের সর্বভারতীয় সভাপতি রাজীব রঞ্জন বলেছেন, রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতেই মামলায় আরজেডি নেতাকে ফাঁসানো হচ্ছে। 

    এই মামলায় সোমবার দিল্লির আদালতে সিবিআই দ্বিতীয় চার্জশিট দায়ের করেছে। এতে নাম রয়েছে  প্রাক্তন রেলমন্ত্রী লালু যাদব, তাঁর স্ত্রী রাবড়িদেবী ও পুত্র তেজস্বী সহ ১৭ জনের। এব্যাপারে জেডিইউ নেতা রাজীব  বলেছেন, বিহারের উপ-মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দাখিল করা চার্জশিটে তথ্যপ্রমাণের ছিটেফোঁটাও নেই। তা সত্ত্বেও  অ্যাভেনিউ কোর্টে পেশ করা চার্জশিটে তাঁর নাম উল্লেখ করা হয়েছে। ভিডিও বার্তায় রাজীবের দাবি, প্রথমবার তেজস্বীর বিরুদ্ধে দুর্নীতির কোনও তথ্য মেলেনি বলে জানিয়েছিল খোদ কেন্দ্রীয়এজেন্সিই। কিন্তু ২০২২ সালে বিহারে আরজেডির সঙ্গে জেডিইউর সরকার গঠনের পরই সব হিসেব উল্টে যায়। ক্ষমতার স্বাদ থেকে বঞ্চিত হতেই বিজেপি ‘তোতাপাখি’ সিবিআইকে সহ অন্যান্য কেন্দ্রীয় এজেন্সিগুলিকে তেজস্বীর বিরুদ্ধে কাজে লাগায় মোদি সরকার। 

    বিজেপি বিরোধী নেতাদের একছাতার তলায় আনতে নীতীশের সঙ্গে সক্রিয় ভূমিকায় দেখা গিয়েছে তেজস্বীকেও। গতমাসেই পাটনায় বিরোধী শিবিরের বৈঠক হয়। রাজীবের দাবি, বিরোধীদের জোটবদ্ধ হওয়ার ঘটনায় আতঙ্কগ্রস্ত হয়ে উঠেছে বিজেপি। আর এজন্যই এজেন্সিগুলিকে দিয়ে বিরোধী নেতাদের উপর চাপ বাড়াতে চাইছে তারা।  এব্যাপারে তিনি  মহারাষ্ট্রে এনসিপিতে ভাঙনের প্রসঙ্গও তুলেছেন। জেডিইউ নেতা বলেছেন, পাটনার ওই বৈঠকের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

     এনসিপি নেতাদের বিরুদ্ধে ৭০ হাজার কোটি টাকা দুর্নীতির অভিযোগ করেছিলেন। অথচ সাত দিন কাটতে না কাটতেই অভিযুক্ত নেতাদের দলে টেনে নিয়েছে বিজেপি। আর তারপরই ওই দুর্নীতির অভিযোগ নিয়ে মুখে কুলুপ এঁটেছেন প্রধানমন্ত্রী। 

    এভাবে এজেন্সিকে কাজে লাগিয়ে বিরোধী ঐক্য ভাঙার চেষ্টা সফল হবে না বলেও মন্তব্য করেছেন রাজীব। নীতীশের দলের নেতার দাবি, কেন্দ্রের এই প্রতিহিংসামূলক আচরণ  বিরোধী জোটকে আরও শক্তিশালী তুলবে। 
  • Link to this news (বর্তমান)