• ‘দেশই সামলাতে পারে না, কাশ্মীর চাই’
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • নয়াদিল্লি: কাশ্মীর নিয়ে খোঁচাতে গিয়ে ভারতীয় কাশ্মীরি কন্যার কাছে মুখের মতো জবাব পেলেন পাকিস্তানি ইউটিউবার। তাঁর তীক্ষ্ণ বিদ্রুপ, নিজের দেশটাই সামলাতে পারে না পাকিস্তান। তাদের আবার কাশ্মীর চাই!  ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুতে টানাপোড়েনের কথা কারও অজানা নয়। দু’দেশের সম্পর্কের মধ্যে প্রাচীর তুলে দাঁড়িয়ে রয়েছে কাশ্মীর। আর এব্যপারে ভারতের অবস্থান বরাবরই অত্যন্ত স্পষ্ট। আন্তর্জাতিক কোনও মঞ্চে এই ইস্যু তুলে বারেবারেই নয়াদিল্লির কড়া আক্রমণের মুখে পড়তে হয়েছে ইসলামবাদকে। এরইমধ্যে শোয়েব মালিক নামে ওই পাক ইউটিউবার তাঁর চ্যানেলের মাধ্যমে কথা বলেছিলেন এক ভারতীয় কাশ্মীরি তরুণীর সঙ্গে। তিনি ভারত ও পাকিস্তানের সঙ্গে সম্পর্ক নিয়ে ওই তরুণীর সঙ্গে কথা বলেন। আর সেই সময়ই কাশ্মীর নিয়ে পাকিস্তানের অপপ্রচারের কড়া ভাষায় জবাব দিলেন ওই তরুণী। 

    কাশ্মীর সম্পর্কে পাকিস্তানের যাবতীয় অভিযোগকে তুড়ি মেরে উড়িয়ে দিলেন ওই তরুণী। জানালেন,  সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাশ্মীরের মেয়েরাও  সমানতালে এগিয়ে চলেছে। পাক ইউটিউবারকে তিনি বললেন, কাশ্মীরের মেয়েরা এখন সারা বিশ্বেই দেশের মুখ উজ্জ্বল করছে। আর কাশ্মীরে সব ধরনেরই স্বাধীনতা রয়েছে। আমাদের কোনও কাজ করতেই বাধার মুখে পড়তে হয় না। আসলে কাশ্মীর নিয়ে বরাবরই অপপ্রচার চালানো হয়। আর এই সব অসত্য প্রচার চালাতেন হুরিয়ত নেতারা। তাঁরা পাকিস্তানে গিয়ে নিজেদের কায়েমি স্বার্থ বজায় রাখতে এসব করতেন। এখন হুরিয়ত নেই। তাই কাশ্মীর শান্তিতে রয়েছে। 

    নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা জানিয়ে ওই তরুণী বলেছেন, ‘একটা সময় তো কাশ্মীরে বাইরে লোকজন বলত, তোমরা তো হাতে পাথর নিয়ে ঘুরে বেড়াও।’ তিনি আরও বলেছেন, ‘পাকিস্তানের সাংবাদিকদের পড়াশোনা করা উচিত। তাঁরা কাশ্মীর সম্পর্কে যা খুশি বলে থাকেন। এখন এই সব বদ্ধমূল ধারণা বদলে ফেলা দরকার। কাশ্মীর একেবারেই সুরক্ষিত। আমি একজন গর্বিত ভারতীয় কাশ্মীরি।’ 
  • Link to this news (বর্তমান)