• ঢাকা পড়ছে হেরিটেজ ভবন, বেআইনি নির্মাণ ভাঙল কলকাতা পুরসভা
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হেরিটেজ ভবন লাগোয়া বেআইনি নির্মাণ ভাঙল কলকাতা পুরসভা। বউবাজারে বিবি গাঙ্গুলি স্ট্রিটে হেরিটেজ ভবন ভারত সভা হল। তার ঠিক পাশেই একটি বাড়িতে লোহার কাঠামোয় টিনের শেড দিয়ে নির্মাণ হয়েছিল। সেইজন্য হেরিটেজ ভবনটি একটা পাশ থেকে দেখা যাচ্ছিল না। ফলে, ঐতিহ্যবাহী বাড়ির দৃশ্যমানতা নষ্ট হওয়ায় আইন অনুযায়ী পদক্ষেপ করে পুরসভার বিল্ডিং বিভাগ। মঙ্গলবার সেই বেআইনি নির্মাণ ভেঙে দেওয়া হয়েছে।

    পুরসভার ৪৭ নম্বর ওয়ার্ডে ৬২ নম্বর বিবি গাঙ্গুলি স্ট্রিটে রয়েছে হেরিটেজ ভবনটি। তার ঠিক পাশেই ৬৩ নম্বর ঠিকানায় রয়েছে ওই বাড়িটি। তার একতলায় একটি আসবাবপত্রের শোরুম আছে। সেখানেই পাশের একটি অংশে আসবাবপত্র তৈরি ও মজুত করে রাখার জন্য লোহার কাঠামোর ওই শেড বানানো হয়েছিল। এর ফলে হেরিটেজ ভবনটি দেখা যাচ্ছিল না।

    পুরসভা সূত্রে খবর, ভবনের দৃশ্যমানতা নষ্ট হচ্ছে– এই মর্মে মেয়র ফিরহাদ হাকিম এবং পুর কমিশনার বিনোদ কুমারের কাছে মাসখানেক আগে একটি লিখিত অভিযোগ আসে। এই প্রসঙ্গে এক অফিসার জানান, বিল্ডিং আইন অনুসারে বেআইনি নির্মাণের ৪০০(৮) নং ধারায় মামলার নোটিস করা হয়। তার পরিপ্রেক্ষিতেই এদিন সেখানে ওই নির্মাণ ভেঙে ফেলা হয়েছে। ভাঙার যাবতীয় খরচ জরিমানা হিসেবে সংশ্লিষ্ট মালিককে পাঠানো হবে।
  • Link to this news (বর্তমান)