• পাড়ার দেওয়াল ও নেট দুনিয়ার ‘ওয়াল’-এর টক্কর নজর কাড়ছে
    বর্তমান | ০৫ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: বিবদমান রাজনৈতিক দলের প্রার্থীদের মধ্যে টক্কর তো আছেই। এবারের পঞ্চায়েত নির্বাচন পর্বে যুক্ত হয়েছে আরও এক রেষারেষি। জমে উঠেছে ঘরবাড়ির দেওয়াল এবং নেট দুনিয়ার দেওয়ালে প্রচারের লড়াই। গ্রামেগঞ্জে মাটি বা পাকা দেওয়াল, পাঁচিল ইতিমধ্যে সেজে উঠেছে নানা রঙের প্রচারে। তার সঙ্গে পাল্লা দিয়ে নেট দুনিয়ায়, বিশেষত একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যমের ‘ওয়াল’ও ভরে উঠেছে রঙিন প্রচারে। মাঠে-ময়দানে কোন দল পিছিয়ে, কে এগিয়ে সেসব অন্য বিতর্ক। কিন্তু নেট দুনিয়ায় রাম থেকে বাম, ঘাসফুল থেকে পদ্মফুল, সমান তালে পাল্লা দিচ্ছে। কাজের খতিয়ান থেকে প্রচারের নির্ঘণ্ট—প্রতিনিয়ত ‘আপডেট’ হচ্ছে বিভিন্ন দলের ভার্চুয়াল ওয়াল । এখানে প্রচারসজ্জা ছিঁড়ে বা মুছে দেওয়ার সুযোগ নেই। নেই কোনও অনুমতির বালাই। ফলে কোথাও কোথাও নেট দুনিয়ার প্রচারই পাড়ার দেওয়াল লিখনের থেকে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

    তৃণমূল কংগ্রেসের জেলা নেতা তথা চণ্ডীতলার জেলা পরিষদ প্রার্থী সুবীর মুখোপাধ্যায় বলেন, ‘নেট মাধ্যমে আমাদের ব্যাপক প্রচার চলছে। আমি তো কোনও এলাকায় প্রচারে যাওয়ার আগে তা জানিয়ে দিচ্ছি সামাজিক মাধ্যমে। মানুষের বিপুল সাড়া পাচ্ছি। ভোটাররাও নেটে মজে আছেন। তাঁদের কাছে পৌঁছনোর এত সহজ রাস্তা ছাড়ব কেন?’ বিজেপির বর্তমান প্রজন্মের নেতা সুরেশ সাউ বলেন, ‘প্রত্যেক প্রার্থী নিজেদের মতো করে সামাজিক মাধ্যমে প্রচার করছেন। তাতে ভালোই সাড়া মিলছে। শাসক দল টের পাচ্ছে না, অথচ ভোটারদের কাছে পৌঁছনো যাচ্ছে।’ জেলা বামফ্রন্টের নেতা তথা আরএসপি জেলা সম্পাদক মৃন্ময় সেনগুপ্ত বলেন, ‘আধুনিক যুগে নেট দুনিয়ার প্রচারে থাকতেই হচ্ছে। তাছাড়া বামদলগুলি আগেই নিজেদের ডিজিটাল কর্মীবহর তৈরি করে রেখেছে। সেটাও কাজে দিচ্ছে।’

    দেশজুড়ে ডিজিটাল প্রচারে তুফান তুলে নজির সৃষ্টি করেছিল বিজেপি। নরেন্দ্র মোদির প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পিছনে ডিজিটাল প্রচারের ভূমিকা আজও চর্চিত। সেই ইস্তক সমস্ত রাজনৈতিক দলই নেট দুনিয়ায় প্রচারের উপরে জোর দিতে শুরু করে। কিন্তু গ্রামীণ এলাকার ভোটে এবারই প্রথম প্রথাগত প্রচারের সঙ্গে জোর টক্কর দিতে দেখা যাচ্ছে বিকল্প এই মাধ্যমকে। শুধু তাই নয়, সামাজিক মাধ্যমে প্রচারমূলক পোস্টের নীচে লাইক আর কমেন্টের বহর দেখে ভোটের সম্ভাব্য ফলাফল আন্দাজ করার চেষ্টাও করছেন অনেকে। সব মিলিয়ে প্রচারের এই বিবর্তন নজর কাড়ছে অভিজ্ঞ মহলের। 
  • Link to this news (বর্তমান)