• অভিনব উদ্যোগ! বিশেষভাবে সক্ষমদের ঠাকুর দেখিয়েই খুশি 'টোটো কাকু'রা
    এই সময় | ০৪ অক্টোবর ২০২২
  • রয়েছে কড়া পুলিশি নিষেধাজ্ঞা। বড় রাস্তায় চালানো যাবে না টোটো (Toto Car)। পুজোর কটাদিন বাড়তি আয় বন্ধ হওয়ায় মুখ ভার চালকদের। তবে, তার মাঝেও কিছুটা আনন্দ প্রাপ্তি পাড়ার মধ্যেই প্রবীণ, প্রতিবন্ধীদের টোটোয় চাপিয়ে প্রতিমা দর্শন করাতে পেরে। ওইটুকুর মাঝেই নিজেদের ছুটির আনন্দ উপভোগ করে নিচ্ছেন হুগলি জেলার সংশোধনাগার অঞ্চলের টোটো চালকদের।

    পুজোর সময় কিছু বাড়তি আয়ের ভাবনা তাঁদেরও থাকে। তবে এবার পুলিশের কড়াকড়ি থাকায় বিকাল থেকে শহরে বন্ধ থাকছে তাঁদের বাহন টোটো। দুর্গা পুজোর অষ্টমীর দিন সকাল থেকে প্রবীণ ও প্রতিবন্ধীদের টোটোয় চাপিয়ে ঠাকুর দেখাতে বের হন হুগলি জেলা সংশোধনাগার (Hooghly district Correctional Home) এলাকার টোটো চালকরা। টোটো চালক স্বপন মণ্ডল বলেন, "সারা বছর টোটো চালিয়ে আয় করি। পুজোর একটা দিন বয়স্ক মানুষ যাঁরা পায়ে হেঁটে ঠাকুর দেখতে যেতে পারেন না, তাঁদের নিয়ে বিভিন্ন মণ্ডপে ঘুরি। খুব ভালো লাগে।"

    আরেক চালক তারক সাহা বলেন, "শহরে যানজট হয় টোটোর কারণে এটা সত্যি। এটা আমরাও বুঝি। তবে এত বেকার লোক কী করে তাঁদের চলবে সেটা যেমন ভাবার। পাশাপাশি প্রশাসনের দেখা উচিত বাইরে থেকে যে সব টোটো হুগলি চুঁচুড়ায় (Chinsurah) ঢুকছে সেগুলো আটকানো। যে যাঁর এলাকায় গাড়ি চালালে হয়তো এত যানজট হবে না।" পুজোর সময় বাড়তি কিছু আয় হত অন্য বার। এবছর পুলিশ সব রাস্তায় নো এন্ট্রি করে দিয়েছে। ফলে সমস্যা আছে আমাদের তবুও হাসি মুখে কিছু মানুষকে আনন্দ দিতে পেরে টোটো চালকরাও আনন্দিত।

    অন্যদিকে, খুশি এলাকার প্রবীণরাও। ষাটোর্ধ্ব প্রতিমা মণ্ডল বলেন, "ঠাকুর দেখতে বেরিয়ে খুব ভালো লাগছে। পায়ে ব্যাথার জন্য হাঁটতে পারি না। টোটোচালক ভাইরা এমন ব্যবস্থা করেছে, যার জন্য মণ্ডপে গিয়ে ঠাকুর দেখতে পাচ্ছি।" আরেক প্রবীণ কনক দাস বলেন, "কয়েক বছর তো ঠাকুর দেখতে বের হতে পারিনি। দু'বছর করোনা গেল। এবার টোটোয় করে ঠাকুর দেখাতে নিয়ে যাওয়ার কারণে রাজি হয়ে গেলাম। খুশি প্রতিমা দর্শন করতে পেরে।" প্রসঙ্গত, যানজট কমানোর জন্য এ বছর একাধিক জেলাতেই বড় রাস্তায় টোটো চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। পঞ্চমী থেকে দশমী পর্যন্ত অধিকাংশ জেলাতেই বড় রাস্তায় টোটো চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। একাদশীর দিন থেকে আবার স্বাভাবিক হবে টোটো চলাচল।
  • Link to this news (এই সময়)