• গান্ধিজিরূপী ‘অসুর’ হিন্দু মহাসভার পুজোয়, উদ্যোক্তাদের গ্রেফতারের দাবিতে থানায় বিক্ষোভ কংগ্রেসের
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৪ অক্টোবর ২০২২
  • হিন্দু মহাসভার দুর্গাপুজোয় অসুররূপী মহাত্মা গান্ধি। জাতির জনককে নিয়ে এমন আপত্তিকর কাজের প্রতিবাদে কসবা থানার সামনে বিক্ষোভ দেখাল প্রদেশ কংগ্রেস। সোমবার এই পুজো অবিলম্বে বন্ধ করার দাবি জানিয়েছেন কংগ্রেস নেতা-কর্মীরা। থানার সামনে জমায়েত করে বিক্ষোভ দেখান তাঁরা। বিতর্কিত ওই পুজোর উদ্যোক্তাদের গ্রেফতারের দাবি তুলেছেন তাঁরা। না হলে থানার সামনে থেকে অবস্থান বিক্ষোভ সরাবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন।

    দক্ষিণ কলকাতার এক পুজো ঘিরে চরম বিতর্ক মাথাচাড়া দিয়েছে। সেখানে জাতির জনক মহাত্মা গান্ধীকে মহিষাসুর রূপে দেখানো হয়েছে বলে অভিযোগ। সোশাল মিডিয়ায় সেই ছবি ছড়িয়ে পড়ে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের থেকে জানা গিয়েছে, দক্ষিণ কলকাতার রুবি পার্ক এলাকায় এই পুজোটির আয়োজনে অখিল ভারত হিন্দু মহাসভা। তাদের মণ্ডপে দেবী দুর্গার মূর্তি চিরায়ত, তবে অসুর রূপে রাখা হয়েছে মহাত্মা গান্ধীকে। ছবিতে দেখা যাচ্ছে, দেবী দুর্গার তাঁর অস্ত্র দিয়ে ‘বাপু’কে বধ করছেন।

    ইতিমধ্যেই অসুররূপী গান্ধীজিকে দেখে নিন্দার ঝড় উঠেছে। বিষয়টিকে কেলেঙ্কারি বলে আইনি পদ্ধতিতে এর বিরোধিতা করা হবে বলেও সোশাল মিডিয়ায় বহু মানুষ দাবি করেছেন। টুইটারে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে কলকাতা পুলিশেরও। জানা গিয়েছে, প্রদেশ কংগ্রেসের মুখপাত্র তথা আইনজীবী নেতা কৌস্তভ বাগচি টিটাগড় থানায় এ নিয়ে একটি অভিযোগ দায়ের করেছেন। বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র দফতরের স্বতঃপ্রণোদিত মামলা করা উচিত বলে মনে করেন সিপিএম নেতা চয়ন ভট্টাচার্য।

    কেন এমন রূপ অসুরের? সংবাদ মাধ্যমে হিন্দু মহাসভাতরফে বলা হয়েছে, ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিন। এই দিন দুর্গাপুজোর মধ্যে পড়েছে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে অখিল ভারত হিন্দু মহাসভার তরফে। যদিও ২ অক্টোবর অর্থাৎ গান্ধী জয়ন্তীর দিনটি অখিল ভারত হিন্দু মহাসভা ‘কালা দিবস’ হিসাবে পালন করে থাকে।

    পশ্চিমবঙ্গের অখিল ভারত হিন্দু মহাসভার রাজ্য কার্যনির্বাহী সভাপতি চন্দ্রচূড় গোস্বামী সংবাদমাধ্যমকে জানিয়েছেন,মহাত্মা গান্ধীর জন্মদিনটি দুর্গাপুজোর পাঁচ দিনের মধ্যে পড়ায়, সংগঠন সিদ্ধান্ত নেয় গান্ধীজিকে মহিষাসুর হিসাবে দেখানো হবে। তাঁর দাবি, গান্ধী এই দেশের জন্য ভালো কিছু করেননি। তাই তাঁরা গান্ধীকে জাতির পিতা মানেন না। বরং তিনি দেশ ভাগের জন্য দায়ী বলে মনে করেন। এই পদক্ষেপ প্রতীকী প্রতিবাদ।

    পুলিশ সুত্রে খবর, বাইপাস কানেক্টরে রুবি পার্কের কাছে এই পুজো প্রথমবারে। পাঁচ বছরের কম সময়ের পুজো হওয়ায় পুলিশি অনুমতি নেই। তবে প্রশাসন এই পুজো বন্ধ করবে না বলেই জানা গিয়েছে। পুলিশ সপ্তমীর রাতেই অসুরের রূপ বদলের নির্দেশ দিয়েছিল। জানা গিয়েছে, সেই কাজ হয়েছে। এদিকে অখিল ভারত হিন্দু মহাসভার তরফে দাবি, কলকাতা পুরনিগম, দমকল বাহিনী এবং বাকি সব অনুমতি নিয়েই পুজো হচ্ছে।

    কসবা থানার সামনে বিক্ষোভরত কংগ্রেস নেতা প্রদীপ প্রসাদ জানান, “গতকাল গান্ধিজয়ন্তী ছিল। আর এই দিনই দুর্গাপুজোর মহাসপ্তমী ছিল। কিন্তু সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটা ছবি দেখে আমরা জানতে পারলাম, এই পুজোয় অসুরের বদলে বাপুর মূর্তি বসানো হয়েছে। হিন্দু মহাসভার পুজো এটা। প্রদেশ সভাপতি অধীর চৌধুরির নির্দেশে আমরা কসবা থানায় বিক্ষোভ দেখাই। উদ্যোক্তাদের গ্রেফতার করতে হবে, নাহলে আন্দোলন আরও বড় হবে। ওই পুজো বন্ধ করতে হবে।”
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)