• WB Panchayat Election 2023 Results: পুরুলিয়া-বাঁকুড়ার লালমাটিতেও সবুজ আবিরের ঢেউ?
    ২৪ ঘন্টা | ১২ জুলাই ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪ সালে লোকসভা ভোট। তার আগে এই পঞ্চায়েত ভোট ছিল সামগ্রিক ভাবেই তৃণমূলের কাছে পরীক্ষার মতো। রাজনৈতিক মহলের একাংশ বলছে, লালমাটির দেশে তফশিলি জাতি ও উপজাতিদের জন্য নির্ধারিত কেন্দ্রীয় সরকারের নানা উন্নয়ন কর্মসূচি নিয়ে তৃণমূলের সঙ্গে সমানে সমানে লড়েছে বিজেপি। ছিল বাম-কংগ্রেস। ছিল কুড়মি আন্দোলনও। সেই সব নানা ফলার মধ্যে রাজনৈতিক ভাবে লড়াই করতে হয়েছে শাসকদলকে। এখনও পর্যন্ত ট্রেন্ড যা, তাতে সেই পরীক্ষায় তৃণমূল মোটামুটি সফল। 

    পুরুলিয়া জেলায় মোট ১৭০ টি গ্রাম পঞ্চায়েত। যেখানে মোট আসনসংখ্যা ২৪৭৬। এর মধ্যে তৃণমূল পেয়েছে ১২২৬টি, বিজেপি পেয়েছে ২৭৪টি, বাম পেয়েছে ১৩২টি, কংগ্রেস পেয়েছে ৬৪টি এবং অন্যান্য পেয়েছে ১৫৯টি।

    একের পর এক গ্রাম পঞ্চায়েত আসনে জয়ী হতেই সবুজ আবির উড়িয়ে উদযাপন বাঁকুড়ায়। আজ, মঙ্গলবার একের পর এক গ্রাম পঞ্চায়েত আসনে জয়ের খবর আসতেই বাঁকুড়ায় তৃণমূল শিবিরে থাকা কর্মীরা উদযাপন শুরু করে দেন। বাঁকুড়ায় মোট গ্রাম পঞ্চায়েতের সংখ্যা ১৯০টি। পঞ্চায়েতের মোট আসন ৩১২৯টি। এর মধ্যে ২০২৭টিতে জয়ী তৃণমূল, বিজেপি ৪৪৭টি, বাম পেয়েছে ১২৪টি, কংগ্রেস পেয়েছে ৪টি, অন্যান্য পেয়েছে ৬৭টি।  বিষ্ণুপুর বিধানসভা গ্রামসভায় ৩১৭ টি বুথের মধ‍্যে ৯টি-তে বিরোধীরা বিজয়ী হয়েছে। পঞ্চায়েত সমিতির গণনা চলছে, জেলা পরিষদের গণনা পরে হবে এমনটাই জানা গিয়েছে।ঝাড়গ্রাম জেলায় ৭৯ টি গ্রাম পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ১০০৭টি। এর মধ্যে যতটা ফল প্রকাশিত হয়েছে তার নিরিখে সেখানে এগিয়ে তৃণমূল-- তারা পেয়েছে ৫১৫টি আসন। গ্রাম পঞ্চায়েতের আসনে এই জয় জঙ্গলমহলের রাজনীতির সমীকরণে যথেষ্ট প্রভাব ফেলবে বলে মনে করছে রাজনৈতিক তথ্যভিজ্ঞ মহল।
  • Link to this news (২৪ ঘন্টা)