• Jasprit Bumrah, ICC T20 World Cup 2022: জল্পনার অবসান, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরা
    ২৪ ঘন্টা | ০৪ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সব জল্পনার অবসান। আসন্ন  টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2022) থেকে ছিটকে গেলেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। সরকারিভাবে ঘোষণার অপেক্ষা ছিল। অষ্টমীর সন্ধ্যায় সেটা করে দিল বিসিসিআই (BCCI)। পিঠের পুরনো চোট সারেনি। তবে টিম ইন্ডিয়ার (Team India) সেরা জোরে বোলারের বিকল্প হিসেবে কে অস্ট্রেলিয়া (Australia) উড়ে যাবেন, সেটা ঘোষণা করেনি সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) ভারতীয় ক্রিকেট বোর্ড।

    সোমবার সন্ধ্যার দিকে ভারতীয় বোর্ডের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, 'পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে জসপ্রীত বুমরা খেলতে পারবে না বলে জানিয়ে দিয়েছে বিসিসিআই-এর মেডিকেল টিম। বিস্তারিতভাবে পরীক্ষা-নিরীক্ষা এবং বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার ভিত্তিতে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিঠের চোটের কারণে প্রাথমিকভাবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন বুমরা। বিশ্বকাপের জন্য শীঘ্রই বুমরাহের পরিবর্ত খেলোয়াড়ের নাম ঘোষণা করবে বিসিসিআই।'

    গত জুলাই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে একদিনের ম্যাচ খেলার সময় পিঠে চোট পান বুমরা। এরপর তাঁর অস্ত্রোপচার হয়েছিল। ফিট না হওয়ার জন্য এশিয়া কাপ (Asia Cup 2022) পর্যন্ত খেলতে পারেননি। কয়েক সপ্তাহ আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে কামব্যাক করেছিলেন বুমরা। তবে প্রথম ম্যাচে তিনি খেলেননি। তখন থেকেই তাঁর চোট নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। বাকি দুটি ম্যাচে খেললেও, তাঁর পারফরম্যান্স মোটেও ভালো ছিল না। গত বুধবার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামা তো অনেক দূরের কথা, দল থেকে সোজা জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (National Cricket Academy) চলে যান তিনি। যদিও টসের সময় রোহিত জানান যে, বুমরার হালকা চোট রয়েছে। তাই তিনি মাঠে নামতে পারেননি। বুমরার বদলে ভারত সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামায় দীপক চাহারকে (Deepak Chahar), যিনি বিশ্বকাপের মূল স্কোয়াডে না থাকলেও স্ট্যান্ড-বাই হিসেবে রয়েছেন।

    এখন শোনা যাচ্ছে বুমরার চোট তো সারেইনি, বরং 'স্ট্রেস ফ্র্যাকচার' বেড়েছে। সেইজন্য এই মুহূর্তে ফের একবার এনসিএ-তে চলে গিয়েছেন বুমরা। সূত্র মারফত জানা গিয়েছে, শুধু ‘স্ট্রেস ইঞ্জুরি’ হলে ছ’সপ্তাহের মধ্যে সেরে যেতে পারে। কিন্তু 'স্ট্রেস ফ্র্যাকচার' হলে ছ’মাসও লাগতে পারে। আবার শিরদাঁড়ার দু’পাশেই ফ্র্যাকচার হলে এক বছরও লেগে যেতে পারে। খুব সতর্ক থাকতে হবে চোট নিয়ে। তাড়াহুড়ো করে মাঠে নামলে ফের চোট লাগার আশঙ্কা থেকেই যাবে। ফলে নিজের ভবিষ্যতের কথা মাথায় রেখে ঝুঁকি নিতে রাজি নন বুমরা। টিম ম্যানেজমেন্টও কোনও ঝুঁকি নিতে নারাজ। 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    ফলে খুব স্বাভাবিক ভাবেই কোভিডমুক্ত মহম্মদ শামি (Mohammed Shami) দলে ঢোকার লড়াইতে চলে এসেছেন। এ দিকে চলতি বছর ২৭ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন সিরাজ। এর পর থেকে কাউন্টি খেলতে ব্যস্ত ছিলেন এই তরুণ পেসার। এহেন সিরাজ যদি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি ম্যাচে পারফর্ম করতে পারেন, তাহলে তাঁর সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এখন দেখার সিরাজ এই সুযোগ কতটা কাজে লাগাতে পারেন। সঙ্গে আবার জুড়ে আবার দীপক চাহার ও গত আইপিএল-এর আবিষ্কার উমরান মালিকের (Umran Malik) নামও ভেসে উঠছে।  

    শুক্রবার সকালে বিসিসিআই বিবৃতি দিয়ে জানিয়ে দেয়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে বুমরার জায়গায় সিরাজকে নেওয়া হয়েছে। পিঠের চোটে কাবু বুমরাকে বোর্ডের চিকিৎসকরা দেখছেন বলে জানানো হয়। তবে বুমরার যে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গিয়েছে সেটা নিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। এরমধ্যে আবার হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও সৌরভের মন্ত্যবের পর তাঁর চোট নিয়ে নতুন খবর, গল্পে নতুন টুইস্ট এনে দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত খারাপ খবরটা অষ্টমীর সন্ধের দিকে চলে এল। 

     

       
  • Link to this news (২৪ ঘন্টা)