• Surya Kumar Yadav, IND vs SA: কোন রণনীতিতে বিপক্ষকে বধ? ফাঁস করলেন 'স্কাই'
    ২৪ ঘন্টা | ০৪ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইদানীং তিনি মাঠে নামলেই বাইশ গজে ঝড় তোলেন। অস্ট্রেলিয়ার (Australia) পর এ বার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধেও জ্বলে উঠলেন সূর্য কুমার যাদব। সূর্যের উত্তাপে গোটা দুনিয়া ছারখার হয়ে যায়। প্রোটিয়াসরা তো কোন ছাড়!প্রতিপক্ষেরও বদল ঘটেছে। তবে সূর্য নিজের মারকুটে ব্যাটিং-এ বদল ঘটাননি। তাই তো অন্য প্রান্তে থাকা বিরাট কোহলির পক্ষে তারিফ করা ছাড়া আর কোনও কাজ ছিল না। মাঠ যা-ই হোক, পরিস্থিতি যা-ই হোক, সূর্যের ব্যাট যে থামবে না, এটা দলের কাছে পরিষ্কার হয়ে গিয়েছে।

    ম্যাচের শেষে সূর্য বলেন, 'আমরা প্রথমে ব্যাট করছিলাম। তাই শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করার কথা ভেবে রেখেছিলাম। ক্রিজে নিজের সময়টা উপভোগ করেছি। কত রান স্কোরবোর্ডে তুলতে পারব সেটা মাথায় আসেনি। বরং দলের স্বার্থে শেষ পর্যন্ত খেলতে চেয়েছি। যাতে দলের রান বাড়ে।' 

    অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজে ভারতীয় দলের সর্বোচ্চ স্কোরার ছিলেন সূর্য। অজি বোলারদের থান্ডা মাথায় 'খুন' করা সূর্যের পরিসংখ্যান দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। ৩ ম্যাচে রান ছিল ১১৫। সর্বাধিক রান করেছিলেন হায়দরাবাদ। ৩৬ বলে ৬৯ রান। গড় ৩৮.৩৩। স্ট্রাইক রেট ১৮৫.৪৮। সামগ্রিক ভাবে এই মারকুটে মুম্বইকর জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটেও সফল। মাত্র ৩৩টি ম্যাচে করে ফেলেছেন ১০৩৭ রান। গড় ৩৯.৮৮। স্ট্রাইক রেট ১৭৭.২৬। সঙ্গে জ্বলজ্বল করছে ১টি শতরান ও ৯ টি অর্ধ শতরান।  

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    শুধু তাই নয়, সিরিজ জয়ের ম্যাচে আরও একটি নজির গড়েছিলেন সূর্য। ২২ বলে ৬১ রানের ইনিংসে টি-টোয়েন্টিতে হাজার রানও পূরণ করে ফেললেন। মাত্র ৫৭৩ বলে ১০০০ রান পূরণ করে ফেললেন সূর্য। যেটা বলের নিরিখে দ্রুততম। তাঁর স্ট্রাইকরেট ১৭৪.০০। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন 'ম্যাড ম্যাক্স' গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ৬০৪ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন। তাঁর স্ট্রাইকরেট ১৬৬.০০। তৃতীয় স্থানে থাকা কলিন মুনরো ৬৩৫ বলে হাজার রান করেন। মুনরোর স্ট্রাইকরেট ১৫৭.০০। ৬৪০ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন এভিন লুইস (স্ট্রাইকরেট ১৫৬.০০)। থিসারা পেরেরা আবার ৬৫৪ বলে ১৫৩.০০ স্ট্রাইকরেটে এই হাজার রান পূরণ করেছেন। তবে সবাইকে ছাপিয়ে গেলেন সূর্য।

    এশিয়া কাপে তাঁর পারফরম্যান্স ভালো ছিল না। তবে গত দুই সিরিজে সূর্যকে বাইশ গজে উত্তাপ ছড়াতে দেখা গিয়েছে। তাই এতটা লেখাই যায় যে সাদা বলের ক্রিকেটে টিম ইন্ডিয়া চার নম্বর ব্যাটারকে পেয়ে গিয়েছে। আসন্ন টি-টিয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) রোহিতের টিম ইন্ডিয়ার ঝুলিতে ট্রফি ভরাতে হলে, বাইশ গজে সূর্যের ব্যাটিং তাণ্ডব বজায় রাখা খুবই জরুরী। 

     

       
  • Link to this news (২৪ ঘন্টা)