• অষ্টমীর দুপুরে বন্ধ হওয়া দুটি পুজো মণ্ডপের মধ্যে একটি চালু হল বর্ধমানে
    হিন্দুস্তান টাইমস | ০৪ অক্টোবর ২০২২
  • অষ্টমীর সন্ধে থেকে ফের দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল বর্ধমান শহরের সর্বমিলন সংঘের পুজো মণ্ডপ। দুপুরে বন্ধ করে দেওয়া হয়েছিল বর্ধমান শহরের সর্বমিলন সংঘ ও চৌরঙ্গী ক্লাবের দুটি পুজো মণ্ডপ। পুজো শুরু হতেই এই দুটো মণ্ডপে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় হচ্ছে। প্রায় কয়েকশো ফুট উঁচুতে এই মণ্ডপ তৈরি করা হয়েছে। তার জন্য সিড়ি বেয়ে উপরে উঠতে হচ্ছে দর্শকদের। এই পরিস্থিতিতে অঘটন এড়াতে আজ অষ্টমীর দুপুর থেকে এই দুটি মণ্ডপ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় পূর্ত দফতর। নিরাপত্তার কারণ দেখিয়ে এই দুটি মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করা হয়। পরে সন্ধ্যায় সর্বমিলন সংঘের পুজো মণ্ডপ চালু করা হয়।

    অষ্টমীতেই সব শেষ! ভয়াবহ দুর্যোগ উত্তরবঙ্গে, মণ্ডপ-গেট ভেঙে তছনছ

    জানা গিয়েছে, আজ পূর্ত দফতরের আধিকারিক ও জেলা পুলিশের আধিকারিকরা ইঞ্জিনিয়ারদের সঙ্গে নিয়ে ওই দুটি মণ্ডপ পরিদর্শন করেন। মণ্ডপে বেশ কিছু পরিকাঠামোগত ত্রুটি খুঁজে পান ইঞ্জিনিয়াররা। সে ক্ষেত্রে সিঁড়ি ভেঙে যাওয়ার আশঙ্কা করেন। দর্শনার্থীদের ভিড়ের চাপে সিড়ি ভেঙে গেলে ভয়াবহ বিপদ ঘটতে পারে। এই পরিস্থিতিতে দুপুর থেকে মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত নেই পূর্ত দফতর। পুজো কমিটিগুলিকে দ্রুত পরিকাঠামো মেরামত করতে বলা হয় পূর্ত দফতরের তরফে। জানা গিয়েছে, আজ ফের পূর্ত দফতরের আধিকারিকরা মণ্ডপ পরিদর্শন করেন। এরপর সর্ব মিলন সংঘের পুজো মণ্ডপ শর্ত সাপেক্ষে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

    উল্লেখ্য, এ বছর সর্বমিলন সংঘের পুজোর থিম হল আদিযোগী। এই মণ্ডপের উচ্চতা ১০০ ফুট। অন্যদিকে, চৌরঙ্গী ক্লাবের পুজোর এবছরের থিম হল রক্তাক্ত কার্গিল। সেখানেও মণ্ডপ অনেকটাই উঁচুতে। উভয় ক্ষেত্রেই অনেক সিঁড়ি বেয়ে উপরে উঠে প্রতিমা দর্শন করতে হচ্ছে দর্শনার্থীদের। পূর্ব বর্ধমান জেলা পুলিশের ডিএসপি (ট্রপিক ২) রাকেশ চৌধুরী জানান, দর্শনার্থীদের প্রবেশের জন্য বিকল্প পথ তৈরি করলে সে ক্ষেত্রে অন্য মণ্ডপটি আবার খোলা যেতে পারে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)