• এটাও ক্যাচ! বিশ্বাস হচ্ছিল না ব্যাটারের, বাজপাখি হলেন ইমাম-উল-হক,আউট সমারাবিক্রম
    হিন্দুস্তান টাইমস | ১৭ জুলাই ২০২৩
  • রবিবার গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যে প্রথম টেস্টের প্রথম দিনের খেলার শেষ ওভারে শর্ট লেগে একটি চমকপ্রদ ক্যাচ নেন পাকিস্তানের খেলোয়াড় ইমাম-উল-হক।

    শ্রীলঙ্কার কিপার ব্যাটসম্যান সাদিরা সমারাবিক্রম দিনের শেষ ওভারের শেষ বলে আউট হন। অফ স্পিনার আগা সলমনের ডেলিভারিটি বুঝতেই পারেননি সমারবিক্রম। সলমনের বলে অতিরিক্ত টার্ন এবং বাউন্স ছিল। বলটি বাইরে যেতে গিয়ে টার্ন করে ঢুকে আসে। তার পর সমারাবিক্রমের ব্যাটের মাঝে লেগে ক্যাচ ওঠে। ইমাম লাফিয়ে এক হাতে ক্যাচ নেন।

    সমারবিক্রম তো ডেলিভারিটি দেখেই হতবাক হয়েছিলেন। তার পরে আবার ইমামের ক্যাচ। আচমকা ক্যাচ ওঠার পরেও ক্ষণিকের বিচক্ষণতা দেখিয়ে যে ভাবে ডানদিকে লাফিয়ে বাজপাখির মতো ছোঁ মেরে ইমাম-উল-হক ক্যাচ নেন, তা দেখে অবাক হবেন সকলেই। সমারাবিক্রম তো হাঁ করে দেখছিলেন, বিশ্বাস করতে পারছিলেন না, ক্যাচটা ধরা হয়েছে বলে! ক্যাচ নেওয়ার পরেও হতভম্ব হয়ে কিছুক্ষণ নিজের জায়গাতেই দাঁড়িয়ে ছিলেন সমারাবিক্রম। ধনঞ্জয়া ডি'সিলভাকে নিয়ে ষষ্ঠ উইকেটে ৫৭ রানের মূল্যবান জুটি গড়েছিলেন সমারাবিক্রম। এই জুটিই অপরাজিত থেকে দিনটা শেষ করতে চেয়েছিলেন। কিন্তু সেটা হল না।

    টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে। পাকিস্তানের বিরুদ্ধে গল টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৫৪ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাঁসা হয়ে পড়েছিল শ্রীলঙ্কা। তবে সেখান থেকে ধনঞ্জয়া ডি'সিলভার চওড়া ব্যাটেই লড়াই করার রসদ সংগ্রহ করে দ্বীপরাষ্ট্র। ডি'সিলভা ৯৪ রান করে অপরাজিত রয়েছেন। সমারাবিক্রম ৩৬ করে আউট হয়ে যান।

    ইনিংসের তৃতীয় ওভারেই তারা ওপেনার নিশান মদুষ্কার উইকেট হারিয়ে বসে। ৯ বলে ৪ রান করে শাহিন আফ্রিদির বলে আউট হন নিশান। শ্রীলঙ্কার ওপেনারকে ফিরিয়ে আফ্রিদি টেস্ট ক্যারিয়ারে ১০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। শ্রীলঙ্কা দলগত ৬ রানে প্রথম উইকেট হারায়। সপ্তম ওভারে ফের শ্রীলঙ্কা শিবিরে ধাক্কা দেন শাহিন। তিন নম্বরে ব্যাট করতে নামা কুশল মেন্ডিস ৩টি বাউন্ডারির সাহায্যে ১৪ বলে ১২ রান করে আফ্রিদির বলে আউট হন।

    অ্যাঞ্জেলো ম্যাথিউজ এবং করুণারত্নে মিলে কিছুটা হাল ধরার চেষ্টা করলেও, সেই জুটিও বেশীক্ষণ টিকতে পারেনি। দলগত ৫০ রানের গণ্ডি টপকানোর পরেই করুণারত্নে ২৯ করে আউট হন। সেই আফ্রিদির বলেই। শুরুতে ৩ উইকেট নিয়ে লঙ্কার কোমর ভেঙে দেন শাহিন আফ্রিদি। দীনেশ চণ্ডীমলও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি ক্রিজে। ৬ বলে ১ রান করে আউট হন চণ্ডীমল।

    তবে ডি'সিলভার সঙ্গে জুটি বেঁধে হাল ধরার চেষ্টা করেন ম্যাথিউজ। পঞ্চম উইকেটে তাঁরা জুটিতে ১৩১ রান যোগ করেন। ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণও করে ফেলেন দুই তারকা। তবে ৬৪ রানের অনবদ্য ইনিংস খেলে মাঠ ছাড়েন ম্যাথিউজ। উইকেটকিপার সাদিরা সমরাবিক্রমকে সঙ্গে নিয়ে বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনের বাকি সময়টুকু কাটিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন ধনঞ্জয়া। তবে দিনের শেষ বেলায় আগা সলমনের বলে ইমাম-উল-হকের হাতে ধরা পড়ে যান সমরাবিক্রম। শ্রীলঙ্কা ৬৫.৪ ওভারে দলগত ২৪২ রানের মাথায় ৬ উইকেট হারানো মাত্রই প্রথম দিনের খেলা শেষ হয়। ডি'সিলভা নট-আউট থাকেন ব্যক্তিগত ৯৪ রানে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)