• থানার কাছেই করাচির ১৫০ বছরের হিন্দু মন্দির, বুলডোজার দিয়ে ভাঙল ওরা, দেখল পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ১৭ জুলাই ২০২৩
  • পাকিস্তানের করাচিতে গুড়িয়ে দেওয়া হল হিন্দু মন্দির। ১৫০ বছরের প্রাচীন মারি মাতা পবিত্র মন্দির ভেঙে দেওয়া হয়েছে বলে খবর। শনিবার সকালে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজন দেখেন তাঁদের মন্দির ভেঙে দেওয়া হয়েছে। খবর এএনআই সূত্রে। করাচির সোলজার বাজারের ঘটনা। 

    স্থানীয় সূত্রে খবর, শুক্রবার রাতে এই ঘটনা। সেই সময় এলাকায় লোডশেডিং হয়েছিল। সেই সময় বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া মন্দির। তারা মন্দিরের ভেতরটা একেবারে গুড়িয়ে দিয়েছে। কিন্তু  প্রধান দরজা, পাঁচিল আগের মতোই আছে। 

    ডনের খবর অনুসারে বাসিন্দাদের দাবি, বুলডোজার পাহারা দেওয়ার জন্য  একটি পুলিশের গাড়িও এলাকায় ছিল। এদিকে ডন পত্রিকার প্রতিবেদন অনুসারে, কাছেই সোলজার বাজার থানা। সেখানেই মারি মাতা মন্দির ভেঙে দেওয়া হল। 

    শ্রী পঞ্চমুখী হনুমান মন্দিরের শ্রী রামনাথ মিশ্র মহারাজ জানিয়েছেন ডন পত্রিকাকে, এটা খুব প্রাচীন মন্দির। তিনি একথাও জানিয়েছেন, প্রায় ১৫০ বছর আগে এটা তৈরি হয়েছিল। এই মন্দিরের উঠোনে গুপ্তধন আছে বলেও আমরা শুনেছিলাম। প্রায় ৫০০ বর্গ কিমি এলাকা জুড়ে এটা রয়েছে। তবে দখলকারীরা অনেক দিন ধরেই এই মন্দিরের প্রতি নজর রাখছিল। 

    তিনি জানিয়েছেন, এটা করাচির মাদ্রাজি হিন্দু কমিউনিটি পরিচালনা করত। বলা হল মন্দিরটি যেকোনও সময় ভেঙে পড়বে। মূর্তিগুলি কোনওরকমে ছোট ঘরে সরিয়ে রেখেছিল ওরা। চেষ্টা চলছিল মন্দির সংস্কার করার। কিন্তু রাতে একেবারে ভেঙে দেওয়া হল মন্দিরটি।

    এদিকে ওই মাদ্রাজি হিন্দু সমাজের এক প্রতিনিধি জানিয়েছেন, ইমরান হাসমি, রেখা আকা নাগিন বাই আমাদের জোর করে সরিয়ে দিয়েছিল।  বলছে ওরা দুজন নাকি ৭০ মিলিয়ন পাকিস্তান রুপিতে বিক্রি করে দিয়েছে মন্দিরটা। ওখানে কমার্শিয়াল বিল্ডিং হবে। কিছু জাল কাগজ ওরা বের করেছে। পাকিস্তান হিন্দু কাউন্সিল, মুখ্যমন্ত্রী, ইনস্পেক্টর জেনারেল সকলকেই তদন্তের জন্য় অনুরোধ করেছে হিন্দু সমাজ। 

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)