• ‘আমার বাড়ি নেই, সরকার নিয়ে নিয়েছে,’ কৃষকদের কাছে অভিযোগ জানালেন রাহুল গান্ধী
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৭ জুলাই ২০২৩
  • কর্ণাটক নির্বাচনের সময় একজন ডেলিভারি ম্যানের বাইকে পিলিয়ন চালানো, মে মাসে অম্বালায় ট্রাক চালকদের সঙ্গে রাইড করা, তাঁদের ‘মন কি বাত’ শোনা, গত মাসে দিল্লিতে একটি বাইক মেরামতির দোকানে যাওয়া আর এবার তাঁর সঙ্গে হরিয়ানার সোনিপতের কৃষকদের আলোচনা। কংগ্রেস নেতা রাহুল গান্ধী জানুয়ারিতে ‘ভারত জোড়ো’ যাত্রা শেষ হওয়ার পর থেকে এভাবেই জনসাধারণের কাছে পৌঁছতে ব্যস্ত। আর, তাঁর জনসংযোগের বার্তা দেশবাসীর মধ্যে ছড়িয়ে দিতে এইসব কথোপকথনের ভিডিও নিয়মিত সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন রাহুল।

    রবিবার সকালে তাঁর ইউটিউব চ্যানেলে পোস্ট করা ভিডিও— শিরোনাম ধান কি রোপাই, মাঞ্জি পার রোটি: কিসান হ্যায় ভারত কি তাকত (ধান বপন, রোটি খাওয়া — কৃষকরাই ভারতের শক্তি) — রাহুলকে কৃষকদের সঙ্গে কথা বলতে, ট্রাক্টর নিয়ে জমি চাষ করতে দেখা গিয়েছে। কখনও আবার দেখা গিয়েছে তাঁকে ধান বপন করতে, কৃষকদের সঙ্গে খাবার ভাগ করে নিতে। দিল্লিতে তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধী ভদঢ়ার বাড়িতে খাবার খাওয়ার জন্য একদল মহিলা কৃষককে আমন্ত্রণ জানাতেও দেখা গিয়েছে রাহুলকে। সেই সব কৃষকদের কাছে তাঁকে বলতে দেখা গিয়েছে যে সরকার তাঁর বাড়ি কেড়ে নিয়েছে।

    ভিডিওতে রাহুলকে সঞ্জয় মালিক ও তাসবির কুমার নামে দুই কৃষকের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে। তারমধ্যে সঞ্জয় কংগ্রেস নেতাকে বলেছেন যে তিনি সরকারের কাছ থেকে জমি লিজ নিয়েছেন এবং তাসবির তাঁর সঙ্গে ২৫% চুক্তিতে কাজ করে। রাহুল তারপরে একটি ট্রাক্টর ব্যবহার করে জমি কীভাবে চাষ করতে হয়, তা শিখেছেন। কৃষকদের জীবনধারা সম্পর্কে জিজ্ঞাসা করে জেনেছেন। বীজ বপন এবং ফসল কাটার মরসুম থেকে শুরু করে কৃষকদের উপার্জন সম্পর্কে পর্যন্ত খোঁজ নিয়েছেন।

    ভিডিওয় রাহুলকে বলতে শোনা গিয়েছে, ‘ভারতকে একত্রিত করার ক্ষেত্রে কৃষকদের একটি বিশাল অবদান রয়েছে। তাঁরা যে ফসলের জন্ম দেন, তা দেশের প্রতিটি প্লেটের একটি অংশ। কিন্তু, তাদের কঠোরতা সঠিক ফল এবং সম্মান পায় না। ভারতের কৃষকরা সরল, সত্যবাদী এবং বিচক্ষণ। তাঁরা তাঁদের অধিকারও আদায় করে। যখন প্রয়োজন হয়, তাঁরা কালো আইনের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নেন, পাশাপাশি তাঁরা এমএসপি এবং বিমার জন্য সঠিক দাবিও তোলেন। আমরা যদি তাঁদের কথা শুনি, তাঁদের দৃষ্টিভঙ্গি বুঝতে পারি, তাহলে দেশের অনেক সমস্যার সমাধান হতে পারে।’
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)