• কিশোরের ঘাড় থেকে বিচ্ছিন্ন মাথা জুড়লেন ইজরায়েলের চিকিৎসকরা
    বর্তমান | ১৭ জুলাই ২০২৩
  • জেরুজালেম: এক কিশোরের প্রায় বিচ্ছিন্ন হয়ে যাওয়া মাথা জুড়লেন ইজরায়েলের একদল চিকিৎসক। এই ঘটনায় সাড়া পড়ে গিয়েছে গোটা বিশ্বে। সাইকেল চালানোর সময় গাড়ির ধাক্কায় গুরুতর জখম হয় সুলেমান হাসান(১২) নামের এক কিশোর। দুর্ঘটনার তীব্রতায় তার কশেরুকা থেকে খুলি প্রায় বিচ্ছিন্ন হয়ে মাথা একদিকে হেলে যায়। চিকিৎসার পরিভাষায় যাকে ‘ইন্টারনাল ডিক্যাপিটেশন’ বলা হয়। সেই অবস্থায় তাকে উড়িয়ে আনা হয় হাদাসা মেডিক্যাল সেন্টারে। সেখানে দীর্ঘক্ষণের জটিল অস্ত্রোপচারের পর ঘাড়ের ক্ষতিগ্রস্ত অংশে নতুন প্লেট বসানো হয়। তা সত্ত্বেও রোগীর সুস্থতা নিয়ে সন্দিহান ছিলেন চিকিৎসকরাই। অর্থোপেডিক সার্জন ডঃ ওহাদ এইনাভের কথায়, আমরা আমাদের ক্ষমতা অনুযায়ী চেষ্টা করেছি। তবে এই উদ্ভাবনী শক্তি এবং নয়া প্রযুক্তির জন্য তাঁরা চিকিৎসাবিজ্ঞানকে ধন্যবাদ জানিয়েছেন। 

    একমাস আগে এই জটিল অস্ত্রোপচারের পর থেকে চিকিৎসকদের তত্ত্বাবধানেই ছিল ওই কিশোর। চলতি মাসে তাকে হাসপাতাল থেকে ছাড়ার পর এই ঘটনা প্রকাশ্যে আসে। 

    হাসপাতাল সূত্রে খবর, এখনও পর্যন্ত সুলেমানের কোনও স্নায়ুবিক বিকার ধরা পড়েনি। এছাড়া সবচেয়ে বড় বিষয়, এতবড় অস্ত্রোপচারের পর ধাক্কা সামলে সে কোনও অবলম্বন ছাড়াই হাঁটাচলা করছে । তবে চিকিৎসকরা সুলেমানের স্বাস্থ্যের দিকে নজর রাখছেন। ছেলের কার্যত পুনর্জন্মের খবরে চিকিৎসক থেকে হাসপাতালের সমস্ত কর্মীকে ধন্যবাদ জানিয়েছেন সুলেমানের বাবা।
  • Link to this news (বর্তমান)