• সভাধিপতি এবার কি দিনহাটা থেকে, জোর চর্চা কোচবিহারে ১৮ হাজার ভোটে জয়ী, এগিয়ে জগদীশের আত্মীয় মুক্তি রায়
    বর্তমান | ১৭ জুলাই ২০২৩
  • সংবাদদাতা, দিনহাটা: কোচবিহার জেলা পরিষদের ২৭ নম্বর আসনে এবার জয়ী হয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মুক্তি রায়। দিনহাটা-২ ব্লক থেকে প্রতিদ্বন্দ্বিতা করে ১৮ হাজারের বেশি ভোটে জয়ী হয়েছেন তিনি। ওই এলাকার বিধায়ক তথা রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহের রাজনৈতিক ঘনিষ্ঠ হিসেবে তৃণমূল মহলে মুক্তিদেবীর পরিচয় রয়েছে। আবার মুক্তিদেবী সম্পর্কে সিতাইয়ের তৃণমূল বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার আত্মীয়। 

    কোচবিহার লোকসভা কেন্দ্র পুনরুদ্ধার করতে দিনহাটার মহকুমাকে ভরকেন্দ্র করতে চাইছে তৃণমূল। সেই ক্ষেত্রে কোচবিহার জেলা পরিষদের সভাধিপতি তফসিলি মহিলার জন্য সংরক্ষিত পদে দিনহাটার কাউকেই বাছবে কি না দল তা নিয়ে জোর আলোচনা চলছে। দিনহাটা থেকে সভাধিপতি বাছাই হলে মুক্তিদেবী সবার আগে রয়েছেন বলে রাজনৈতিক মহলের ধারণা। যদিও এ বিষয়ে প্রকাশ্যে কেউ মুখ খুলতে নারাজ। সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়া বলেন, আমার মেয়ের শাশুড়ি মুক্তি রায় জেলা পরিষদ থেকে এবার জিতেছেন। তাই তাঁকে শুভেচ্ছা জানাই। তবে জেলা পরিষদের সভাধিপতি ঠিক করবে দলের রাজ্য নেতৃত্ব। তারাই যাঁকে ঠিক করবে, আমরা তাঁকে মেনে নেব। মন্ত্রী উদয়ন গুহ একই সুরে বলেন, জেলা সভাধিপতি কাকে বাছাই করা হবে তা একমাত্র রাজ্য নেতৃত্ব বলতে পারবে। এ বিষয়ে আমার কোনও মতামত নেই। 

    মুক্তি রায় বলেন, আমি দলের একনিষ্ঠ কর্মী। দল যা সিদ্ধান্ত নিবে তা মেনে নেব। কে সভাধিপতি হবেন তা নিয়ে এখন কোনও আলোচনা হয়নি। আমরা ২১ জুলাইয়ের কর্মসূচি সফল করতে এখন জোরদার প্রচার চালিয়ে যাচ্ছি। 

    পঞ্চায়েত নির্বাচনে গোটা রাজ্যের সঙ্গে কোচবিহার জেলাজুড়ে সবুজ ঝড় উঠেছে। তবে পঞ্চায়েতের এই সাফল্যে আত্মতুষ্টিতে ভুগতে নারাজ রাজ্যের শাসকদল। পঞ্চায়েতের ফল বেরতেই চব্বিশের লোকসভাকে লক্ষ্য করে প্রচার শুরু করে দিয়েছে তারা। ২০২৪ সালে যেনতেন প্রকারে কোচবিহার লোকসভা কেন্দ্র পুনরুদ্ধার এখন পাখির চোখ তৃণমূলের। রাজ্যের শাসকদলের অন্দরের খবর, কোচবিহার লোকসভা কেন্দ্রে পুনরায় জয়ী হতে গেলে তৃণমূলের শক্তঘাঁটি দিনহাটা মহকুমায় খুবভালো ফল করতে হবে। এই মহকুমার দু’টি বিধানসভায় শাসকদলের বিধায়ক থাকলেও, আরও শীর্ষ পদাধিকারী থাকলে লড়াই সেক্ষেত্রে সহজ হবে। 

    তৃণমূলের পক্ষ থেকে এর আগে দু’বার কোচবিহার জেলা পরিষদ দখল করা হয়েছে। সেই ক্ষেত্রে তুফানগঞ্জ মহকুমা ও মাথাভাঙা মহকুমা থেকে সভাধিপতি নির্বাচিত হয়েছেন। তৃতীয়বারের ক্ষেত্রে দিনহাটা মহকুমা সভাধিপতি জন্য বেশি দাবিদার বলে দলের একাংশের মত। দিনাহাটা থেকে সভাধিপতি হলে  মুক্তি রায় এগিয়ে বলে মনে করছেন অনেকেই। 

    তৃণমূল পরিচালিত দিনহাটা-২ পঞ্চায়েত সমিতির সভাপতি হিসেবে ১৪ মাস দায়িত্ব সামলেছিলেন মুক্তি রায়। এবারের ওই ব্লকের পঞ্চায়েত সমিতির বিদায়ী বোর্ডের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ তিনি। দল এবার তাঁকে জেলা পরিষদে প্রার্থী করে। রাজনীতির পাশাপাশি ভাওয়াইয়া শিল্পী হিসেবেও তাঁর পরিচিতি রয়েছে।
  • Link to this news (বর্তমান)