• শিলিগুড়ি জংশন-আলুয়াবাড়ি রোড পর্যন্ত ডাবল লাইনের সমীক্ষা শেষ
    বর্তমান | ১৭ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ি জংশন থেকে আলুয়াবাড়ি রোড জংশন পর্যন্ত ডাবল লাইনের কাজের চূড়ান্ত সমীক্ষার কাজ শেষ হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশন সেই রিপোর্ট রেলমন্ত্রকে পাঠাচ্ছে। সেই রিপোর্ট দেখার পর রেলমন্ত্রক সবুজ সঙ্কেত দিলেই ডাবল লাইন পাতার কাজে হাত দেবে রেল। 

    ডাবল লাইন পাতার ব্যাপারে এরআগেও কয়েকবার শিলিগুড়ি জংশন থেকে আলুয়াবাড়ি রোড জংশন পর্যন্ত সমীক্ষা চালিয়েছিল রেল। তবে চূড়ান্ত সমীক্ষার রিপোর্টটিই এবার পাঠানো হচ্ছে কেন্দ্রে। এদিকে, রেলের ডাবল লাইনের কাজ শুরু হলে বর্তমানে রেলের জায়গায় বসবাসকারী বাসিন্দা সহ ওই জমিতে গড়ে ওঠা দোকান, বাজারের ব্যবসায়ীরা উচ্ছেদের আশঙ্কা করছেন। যদিও উচ্ছেদের প্রসঙ্গে রেল এখনই কোনও মন্তব্য করতে নারাজ। 

    উত্তর-পূর্ব সীমান্ত রেলের  জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, শিলিগুড়ি জংশন থেকে আলুয়াবাড়ি রোড জংশন পর্যন্ত মোট ১২টি স্টেশন রয়েছে। প্রায় ৭৬ কিমি দীর্ঘ এই রুট। ডাবল লাইনের চূড়ান্ত সমীক্ষার কাজ শেষ হয়েছে। সেই রিপোর্ট রেলমন্ত্রকে পাঠানো হবে। ওদিক থেকে সবুজ সঙ্কেত এলেই ডাবল লাইন বসানোর প্রক্রিয়া শুরু হয়ে যাবে। যদিও এটা একটু সময় সাপেক্ষ। এই রুটে যে ১২টি স্টেশন রয়েছে সেই স্টেশন সহ লাইনের ক্রসিংগুলির দু’ধারের জমিও জরিপ করা হয়েছে। নিচু জমিতে মাটি ফেলে লাইন বসানোর ব্যবস্থা করতে হবে। ডাবল লাইনের কাজ শেষ হলে এনজেপি মেন লাইনে চাপ অনেকটাই কমে যাবে। ট্রেন চালাচলে আরও গতি আসবে। 

    এই ৭৬ কিমি রেল রুটে শিলিগুড়ি জংশন, মাটিগাড়া, বাগডোগরা, নকশালবাড়ি, বাতাসি, অধিকারী, গলগলিয়া, পিপড়িযান, ঠাকুরগঞ্জ, তোহেবপুর, পোটিয়া ও আলুয়াবাড়ি রোড জংশন স্টেশন। রেল সূত্রে খবর এই ১২টি স্টেশন এবং সংলগ্ন রেলের জমির অনেকটাই দখল হয়ে আছে। রেলের জায়গাতেই গড়ে উঠেছে বাড়িঘর, বাজার। ডাবল লাইন বসাতে রেলের অনেক জমির প্রয়োজন হবে। তাই রেলের জায়গা দখল করে থাকা দোকানপাট, বাসিন্দাদের উচ্ছেদ করার প্রয়োজন হবে। রেলের সমীক্ষার রিপোর্টে এই তথ্যও রাখা হয়েছে।  
  • Link to this news (বর্তমান)