• মাঝেরহাট মেট্রোয় চলছে শেষ পর্যায়ের কাজ, পুজোর আগেই চালু হবে এই স্টেশন?
    এই সময় | ১৭ জুলাই ২০২৩
  • পুজোর আগেই মেট্রোর তরফে বড় উপহার পেতে চলেছেন কলকাতাবাসী। বাঙালির সবথেকে বড় উৎসবের আর ৯৪ দিন বাকি। রথের পর থেকেই শহরজুড়ে শুরু দুর্গাপুজোর প্রস্তুতি। এবার দুর্গাপুজোর উপহার হিসেবে শহরবাসী পেতে চলেছে মেট্রোর বর্ধিত লাইন। মেট্রোর পার্পল লাইনে এবার জুড়তে চলেছে মাঝেরহাট স্টেশন।

    জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিষেবা ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। এই মেট্রো লাইনের দৈর্ঘ্য ৬ কিমি। বহু প্রতীক্ষিত কলকাতা মেট্রোর পার্পল লাইন চালু হতে দক্ষিণ কলকাতাবাসী ও শহরতলির বাসিন্দাদের জীবন আরও সহজ হয়ে উঠেছে। অটোর ভাড়ার জোরজুলুম থেকে ট্রাফিকের অপেক্ষাকে ডজ করে সহজে গন্তব্যে পৌঁছনোর অন্যতম উপায় জোকা থেকে তারাতলা মেট্রো রুট।

    মেট্রো সূত্রে খবর, পরিষেবা শুরু জন্য প্রায় তৈরি মাঝেরহাট স্টেশন। চলছে শেষ মুহূর্তের মেরামতি। জোকা এসপ্ল্যানেড করিডরের মাঝেরহাট মেট্রো স্টেশনে এখন নির্মাণের শেষ পর্যায়ে। ইতিমধ্যেই তৈরি প্ল্যাটফর্ম। এমনকী মাঝেরহাট থেকে তারাতলা স্টেশনে মধ্যেকার ভায়াডাক্টের কাজও শেষ। এখন স্টেশন বিল্ডিং তৈরি ও তাঁর সৌন্দর্যায়নের বাকি থাকা কাজ যুদ্ধকালীন তৎপরতায় শেষ করা হচ্ছে।

    এর আগেই মেট্রো সূত্রে জানানো হয়েছিল চলতি বছরের অক্টোবরের মধ্যে মাঝেরহাট স্টেশনের কাজ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে সব ঠিকঠাক থাকলে পুজোর মুখেই চালু হয়ে যাবে এই স্টেশন। সেক্ষেত্রে দক্ষিণ কলকাতার বাসিন্দাদের জন্য যাতায়াতের সময় আরও অনেকটাই কমে যাবে। সেক্ষেত্রে পুজোর আগে শপিং থেকে পুজোয় প্যান্ডেল হপিংয়ে বাড়তি আকর্ষণ যোগ করবে তা নিয়ে সন্দেহ নেই।

    উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসেই জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের মাঝেরহাট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশের কাজ পরিদর্শনে এসেছিলেন রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL) এবং মেট্রো রেলের উচ্চপদস্থ কর্তারা। তখনই মেট্রো সূত্রে জানা গিয়েছিল মাঝেরহাট স্টেশনের কাজ প্রায় শেষের পথে। জোকা ও তারাতলা রুটে মাঝেরহাট স্টেশনটি জুড়লে পার্পল লাইনের দৈর্ঘ্য আরও দুই কিলোমিটার বাড়বে।

    Kolkata Metro: গঙ্গার নীচ দিয়ে কবে ছুটবে যাত্রী বোঝাই মেট্রো? অন্যদিকে, করমণ্ডল বিপর্যয়ের পর তার কারণ খতিয়ে দেখতে গিয়ে রেলকর্মী ও ট্রেন চালকদের অবসাদের বিষয়টিও উঠে এসেছে। সেই একই কারণ মেট্রো চালকদের উপরও বর্তায়। তাই মেট্রো চালকদের মানসিক শান্তি ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বিশেষ উদ্যোগ নিয়েছে কলকাতা মেট্রো। সম্প্রতি এই নিয়ে মেট্রো চালকদের পরিবার, বিশেষত স্ত্রীদের নিয়ে একটি ওয়ার্কশপের আয়োজন করেছিল কলকাতা মেট্রো।
  • Link to this news (এই সময়)