• পাহাড়ি এলাকা থেকে কলকাতায় পাচার? আরামবাগে রাইস মিল থেকে উদ্ধার ক্যামেলিয়ন
    এই সময় | ১৭ জুলাই ২০২৩
  • বিরল প্রজাতির এক গিরগিটি বা ক্যামেলিয়ন উদ্ধার হল আরামবাগে। জানা গিয়েছে, এই গিরগিটির রঙ অনেকটাই সবুজ। সাধারণত ইন্দো-চিনা বন্য গিরগিটি হিসাবে এটি পরিচিত। উদ্ধার করেন মঙ্গল সাউ নামে এক সর্পপ্রেমী যুবক। প্রজাতিটি চিন এবং দক্ষিণ এশিয়ায় বেশি দেখা যায়। কিন্তু আরামবাগে এটি এলো কিভাবে সেই নিয়ে রহস্য ঘনাচ্ছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়া বা পুরুলিয়ার কোনও জঙ্গল বা পাহাড়ি এলাকা থেকে বিরল প্রজাতির সবুজ গিরগিটি পাচার হচ্ছিল কলকাতায়। রাতে কেউ আরামবাগের জয়রামপুর এলাকায় এটি ফেলে দেয় বলে মনে করছেন স্থানীয়রা।

    তারপর সেটি একটি রাইস মিলে ঢুকে পড়ে। খবর পেয়ে মঙ্গল সাউ এই গিরগিটিকে উদ্ধার করেন। উল্লেখ্য এই প্রজাতির নামটি ব্রিটিশ জীববিজ্ঞানী টমাস সি জেরডনের সম্মানে জেরডনি রাখা হয়। এটি মূলত সংকুচিত-দেহযুক্ত গিরগিটি। এই প্রজাতিটি ক্যালোটেস মারিয়ার সঙ্গে ফুলিডোস্টিক (স্কেল) এবং অন্যান্য চরিত্রগুলির সঙ্গে সাদৃশ্যপূর্ণ ছাড়াও এটির দেহের চারপাশে ৪৫-৫৭ আঁশ রয়েছে।

    অঙ্কীয় অংশের আঁশের চেয়ে গলার অংশের আঁশ বৃহদাকার। কাঁধের সামনে ছোট ছোট দানাদার আঁশ দিয়ে আচ্ছাদিত একটি তির্যক বাঁকানো ভাঁজ রয়েছে। নিউক্লাল ক্রেস্ট কম লক্ষণীয়। ডোরসাল এবং পার্শ্বীয় আঁশগুলি উর্ধ্বমুখী দিকে পরিচালিত।

    গাঢ় সবুজ পৃষ্ঠদেশীয় অঞ্চল হলুদ, কমলা বা বাদামি দাগগুলি সহ, তবে অনেক ক্ষেত্রেই কয়েক সেকেন্ডের মধ্যে শরীরকে একটি গাঢ় বাদামি করে তুলতে পারে এটি। এটি সর্বাধিক মোট দৈর্ঘ্য (লেজ সহ) প্রায় ৩৮.৫ সেমি (১৫.২ ইঞ্চি)। সাধারণ মোট দৈর্ঘ্য: ৩২ সেমি (১৩ ইঞ্চি)। সাধারণ স্নুথ-টু-ভেন্ট দৈর্ঘ্য (এসভিএল) : ৯ সেমি (৩.৫ ইঞ্চি)। এই বিষয়ে মঙ্গল সাউ বলেন, ‘এটি খুবই বিরল প্রজাতির একটা গিরগিটি। সমতলে দেখা যায় না। মূলত পাহাড়ি এলাকায় বিচরন করে। কথায় আছে, গিরগিটি ঘন ঘন রঙ বদলায়। এই প্রজাতির গিরগিটি ঘন ঘন রঙ বদলায়’।

    অপরদিকে জয়রামপুর রাইস মিলের কর্মী দিলীপ মুখোপাধ্যায় এই বিষয়ে বলেন, ‘গরমের জন্য বাইরে বসেছিলাম তখন দেখতে পাই রাস্তা দিয়ে সবুজ রঙের কি একটা যাচ্ছে। তখন সেটাকে ধরে ঝুড়ি চাপা দিয়ে রাখি। এই ধরনের গিরগিটি আগে কোনওদিন দেখিনি। তাই কৌতূহল হয়েছিল’। শেষ খবর পাওয়া পর্যন্ত এই বিরল প্রজাতির জেরডন গিরগিটিকে কোনও ঘন জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। প্রসঙ্গত, গত বছর মেদিনীপুরে ঠিক এই ধরনের একটি ক্যামেলিয়ন উদ্ধার করে বন দফতর।
  • Link to this news (এই সময়)