• Digha Beach: দিঘার সমুদ্রে বিপদ! পর্যটকদের সতর্ক করতে মাইকিং প্রশাসনের
    এই সময় | ১৭ জুলাই ২০২৩
  • সপ্তাহের শুরু হোক বা শেষ দিঘার সমুদ্রের পর্যটকদের ঢলে ভাঁটার টান নেই। সপ্তাহের শুরুর দিনেও মনোরম পরিবেশের টানে দিঘায় বাড়ছে ভিড়। এদিন সকাল থেকেও দিঘার আকাশে মেঘের সমাগম। নেমেছে বৃষ্টিও। তবে এদিন সামান্য অসাবধানতাও দিঘায় ডেকে আনতে পারে বড় বিপদ। রিমঝিম ইলশে গুঁড়ি বৃষ্টির মজা নিতে সকাল থেকেই সমুদ্রপাড়ে ভিড় জমিয়েছেন পর্যটকেরা। সমুদ্র স্নানে নেমে যাতে বিপত্তি না ঘটে তার জন্য আগে থেকে পর্যটকদের সচেতন করছে স্থানীয় প্রশাসন।

    শনি ও রবিবারের পাশাপাশি সোমবারও পর্যটকের ভিড় রয়েছে দিঘায়। তবে আবহাওয়া দফতর ঘোষণা করেছে রাজ্যে মূলত তিন জেলা পূর্ব, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে একদিকে বৃষ্টি, অন্যদিকে অমাবস্যার ভরা কোটালের ফলে সমুদ্রের জল ফুলে ফেঁপে উঠতে পারে। তাই স্থানীয় দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের পক্ষ থেকে মাইকিং করে সচেতন করা হচ্ছে পর্যটকদের। সেই মাইকিং জানানো হচ্ছে, সমুদ্র উত্তাল থাকায় কেউ সমুদ্র স্নানে নামবেন না। মদ্যপান করে সমুদ্র পাড়ে আসবেন না। নোংরা আবর্জনা যত্রতত্র না ফেলে নির্দিষ্ট জায়গায় ফেলুন।

    সকাল থেকে দেখা যাচ্ছে আকাশের মুখ ভার। দফায় দফায় বৃষ্টি। বৃষ্টির মাঝে পর্যটকেরা সমুদ্র পাড়ে এসে হাজির হয়েছেন। সমুদ্রের অপরূপ সৌন্দর্য ও পরিবেশের মজা নিতে ভিড়ে ভিড়াক্কার। পর্যটকদের মজা যাতে নিরানন্দে পরিণত না হয় তার জন্য লাগাতার সচেতন করছে প্রশাসন। সমুদ্রের পাড় জুড়ে একটানা মাইকিং করা হচ্ছে। সেই সঙ্গে নজরদারিও বাড়ানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

    কলকাতার সোদপুর থাকে আসা পর্যটক বিমল রায় চৌধুরী জানান, 'দীর্ঘদিন ধরে যেভাবে দাবদাহের মধ্যে দিন কেটেছে। এখন স্বস্তি খোঁজে দিঘায় আসা। এসে বেশ মজা করছি। তবে সমুদ্রের জল উত্তাল থাকার সমুদ্র স্নানে নামতে বাধা। তবে সমুদ্রের জলের টান কমার অপেক্ষায় রয়েছি। সমুদ্রের জলে টান কমলেই সমুদ্র স্নানের মজা নেব।' বর্ধমান থেকে রীতিকা আবার নিজের বন্ধুদের নিয়ে ঘুরতে এসেছেন দিঘায়। তিনি বলেন, 'খবরে দেখলাম দিঘায় প্রচুর ইলিশ মাছ উঠছে। একদম সমুদ্র থেকে ওঠা টাটকা ইলিশ কোনওদিন দেখিনি। সেই ইলিশ দেখার বাসনাতেই আজকে দিঘার ঝটিতি সফর। সঙ্গে সমুদ্র স্নানের আকর্ষণ তো আছেই। এমন ইলশেগুঁড়ি বৃষ্টিতে আশা করি আরও ভালো মাছ উঠবে। কিন্তু সকাল থেকেই প্রশাসনের তরফে চলছে অমাবস্যার ভরা কোটাল নিয়ে সতর্ক করার কাজ।'
  • Link to this news (এই সময়)