• Success: জীবনের নানা ধাপে সফলতার সংজ্ঞাটা ঠিক কেমন? IAS'র শেয়ার করা Viral Video
    হিন্দুস্তান টাইমস | ০৪ অক্টোবর ২০২২
  • আরফা জাভায়েদ

    সফলতা ঠিক কাকে বলে তা নিয়ে সারাজীবন ধরেই একটি নিরন্তর খোঁজ থাকে অনেকেরই। আসলে সাকসেস শব্দটি একেক জনের কাছে একেক রকমভাবে আসে। এমনকী নানা বয়সেও বদলে যায় সাকসেসের সংজ্ঞাটা। এনিয়ে আইএএস অবনীশ শরণ টুইটারে একটি সুন্দর ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানে জীবনের বিভিন্ন সময়ে সফলতার বিষয়টি তুলে ধরা হয়েছে। একেবারে ছেলে বেলা থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত, জীবনের প্রতিটি পদক্ষেপে সফলতার নানা দিক তুলে ধরা হয়েছে সেই ভিডিয়োতে।

    আইএএস সেই ভিডিয়োর ক্যাপশানে লিখেছেন সাকসেস…

    আসলে অনেকের মতে এই শব্দটির ব্যপ্তি এতটাই বেশি যে তা এককথায় বলা যায় না কিছুতেই। নানা দৃষ্টিভঙ্গি থেকে মানুষ এই সফলতার সংজ্ঞা নির্ধারণ করেন। একজনের কাছে যেটা সফলতা সেটা অপরের কাছে সফলতা নাও হতে পারে। ওই ভিডিয়োতে উল্লেখ করা হয়েছে, এক বছরের একটি বাচ্চার সফলতা আসে যখন সে কারোর সহায়তা ছাড়া হাঁটতে পারে। ৪ বছর বয়সে সফলতা আসে যখন সে প্য়ান্টে প্রস্রাব না করে ফেলে। এভাবে এগোতে থাকে সফলতার সিঁড়ি। আর ঠিক ৮৬ বছর বয়সে ফিরে আসে সেই ছোটবেলার সেই সফলতার কথা। বৃদ্ধ বয়সে তখন মনে হয় প্যান্ট যাতে ভিজিয়ে না ফেলেন কেউ। এটাই সফলতা।

    আসলে এভাবে চক্রাকারে ঘুরতে থাকে সফলতার ঘড়িটা। একজন মন্তব্যে লিখেছেন, কী সত্যি ব্যাপারটা। অপরজন লিখেছেন দারুন ব্যাপারটা। অপর একজন লিখেছেন, যে বয়সেই হোক সফলতা কিন্তু খুব আনন্দ দেয়। অনেকেই বলেছেন, ভালো বলেছেন স্যার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)