• ‘ল্যান্ডমার্ক’ পদক্ষেপ; পরিশ্রম করে দুর্বল অর্থনীতিতে গতি এনেছেন মোদী- রিপোর্ট
    হিন্দুস্তান টাইমস | ১৮ জুলাই ২০২৩
  • পরিকাঠামো ক্ষেত্রে প্রচুর বিনিয়োগ, জিএসটির মতো 'ল্যান্ডমার্ক' সংস্কার- সেইসব মিলিয়েই নরেন্দ্র মোদীর আমলে ভারতের উন্নতির যাত্রা অব্যাহত আছে। এমনই দাবি করা হল মার্কিন সংস্থা বার্নস্টেইনের রিপোর্টে। ওই সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে যে মোদীর আমলে ডিজিটাল দুনিয়ায় ভারতের ব্যাপক উন্নতি হয়েছে। পরিকাঠামো ক্ষেত্রে প্রচুর টাকা বিনিয়োগ করেছে সরকার। দেশে বিনিয়োগ টানার জন্য পরিবেশ সংক্রান্ত আরও কার্যকরী নীতি গ্রহণ করা হয়েছে। তাতে ভর করেই বিশ্বের দশম বৃহৎ অর্থনীতি থেকে পঞ্চম অর্থনীতি হয়ে উঠেছে ভারত। সেইসঙ্গে ওই সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে যে নেহাত ভাগ্যের কারণে ভারতীয় অর্থনীতিতে গতি আসেনি। মোদী সরকারের পরিশ্রমের কারণে মাত্র নয় বছরে আজকের জায়গা পৌঁছে গিয়েছে ভারতীয় অর্থনীতি।

    ওই মার্কিন সংস্থার ৩১ পৃষ্ঠার রিপোর্টে 'দ্য ডেকেড আন্ডার পিএম মোদী - এ ডিপ ডাইভ'-তে (The decade under PM Modi - a deep-dive) দাবি করা হয়েছে, আর্থিক সংকটের মুখে থাকা একাধিক প্রতিষ্ঠান-সহ দুর্বল অর্থনীতিকে নিয়ে যাত্রা শুরু করলেও একাধিক সংস্কারমূবক পদক্ষেপ, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, আর্থিক অন্তর্ভুক্তিকরণ এবং ডিজিটালাইজেশনের মাধ্যমে ভারতকে উন্নয়নের পথে নিয়ে গিয়েছে মোদী সরকার। যাতে দেশে আরও বেশি বিনিয়োগ টানা যায়, সেজন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ নীতি গ্রহণ করা হয়েছে। পরিকাঠামো (রেল, বন্দর, রাস্তা বা সড়ক, শক্তি ক্ষেত্র) ক্ষেত্রে প্রচুর অঙ্কের অর্থ বিনিয়োগ করেছে। অর্থনীতির ভিতকে আরও মজবুত করা হয়েছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।

    ওই রিপোর্টে বলা হয়েছে, ‘রাতারাতি জীবন পালটে যেতে পারে - কারও কারও ক্ষেত্রে সেটা ভাগ্যের কারণে হয়, অধিকাংশের ক্ষেত্রে অনেক বছরের পরিশ্রমের কারণে সেটা হয়। ভারতীয় কাহিনীটা একইরকম।’ মার্কিন সংস্থার রিপোর্টে আরও দাবি করা হয়েছে, মোদী সরকার ক্ষমতায় আসার আগে কয়েক দশক ধরে ঢিমেগতিতে ভারতের অর্থনীতি এগিয়ে যাচ্ছিল। সেজন্য পূর্ববর্তী ইউপিএ সরকারের ভূমিকা নিয়ে সমালোচনাও করা হয়েছে। তবে ২০১৪ সালে ক্ষমতায় এসে একের পর পর সংস্কারমূলক সিদ্ধান্তের মাধ্যমে মোদী সরকার ভারতের অর্থনীতিতে গতি এসেছে বলে দাবি করা হয়েছে ওই মার্কিন সংস্থার রিপোর্টে।

    ওই রিপোর্টে দাবি করা হয়েছে, মোদী সরকারের আমলে অর্থনীতিতে যে ডিজিটাল বিপ্লবের সূচনা হয়েছে, তা ভারতের সাফল্যের অন্যতম কারণ। ২০১১ সালে যেখানে ভারতের মোট জনসংখ্যার ৩৫ শতাংশের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছিল, তা ২০২১ সালে ৭৭ শতাংশের গণ্ডি পেরিয়ে গিয়েছে। সেটা সম্ভব হয়েছে ২০১৪ সালের একটি সিদ্ধান্তের কারণে। সেই বছর জনধন প্রকল্প চালু করার ফলে ভারতে ৫০ কোটি জনধন অ্যাকাউন্ট আছে।

    তবে মোদী সরকারে সেই প্রশস্তির মধ্যে কোথায় কোথায় উন্নতি করা হবে, তাও চিহ্নিত করে দিয়েছে ওই মার্কিন সংস্থা। ওই সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে, ২০১৬ সাল থেকে ভারতে মানব উন্নয়নের সূচক ক্রমশ কমছে। দুর্নীতির সূচকও এখনও বেশ খারাপ। মাধ্যমিক স্তরের স্কুলে লিঙ্গ অনুপাত একের নীচে নেমে গিয়েছে। মেয়েদের স্বাক্ষরতার হার বাড়লেও বাস্তবে তেমন কিছু পরিবর্তন হয়নি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)