• ISL-এর দলবদলের সবচেয়ে বড় চমক, কৃষ্ণের জাদু এবার পড়শি রাজ্যে
    হিন্দুস্তান টাইমস | ১৮ জুলাই ২০২৩
  • শুভব্রত মুখার্জি: ভারতীয় ফুটবলের ট্রান্সফার মার্কেটে সব থেকে বড় চমকটা চলতি মরশুমে এল ওড়িশা এফসির হাত ধরেই। যে ট্রান্সফারটা কল্পনাও করতে পারেননি ফুটবল সমর্থকরা, সেটাই বাস্তবে করে দেখালেন তারা। মোহনবাগানের প্রাক্তনীকে দলে নিয়ে নিজেদের আক্রমণ ভাগকে শক্তিশালী করল ওড়িশা। বেঙ্গালুরু এফসিতে গত মরশুমে খেলা ফিজির স্ট্রাইকার রয় কৃষ্ণকে দলে নিল তারা। মোহনবাগান থেকে বেঙ্গালুরু এফসি গিয়েছিলেন রয় কৃষ্ণ। সেখানে মাত্র একটা মরশুম কাটিয়েই ফের দলবদল করলেন তিনি। সোমবার ওড়িশা এফসির তরফে খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে।

    প্রসঙ্গত গত মরশুমেই মোহনবাগান থেকে বেঙ্গালুরু এফসিতে চুক্তিবদ্ধ হয়েছিলেন রয় কৃষ্ণ। মোহনবাগান সমর্থকদের জন্য এটা ছিল বড় চমক। তার পর একটা মরশুম বেঙ্গালুরুতে সুনীল ছেত্রীদের সঙ্গে কাটানোর পরেই ফের একবার ক্লাব বদল করলেন মোহনবাগানের প্রাক্তনী রয় কৃষ্ণ।

    গত মরশুমে সুপার কাপে ভালো ফল করেছিল ওড়িশা এফসি। সুপার কাপের শিরোপাও জিতেছিল তারা। ভারতীয় কোচ হিসেবে প্রথম বার সুপার কাপ জয়ের নজির গড়েছিলেন ক্লিফোর্ড মিরান্ডা। সেই পারফরম্যান্সের ধারা বজায় রাখতেই এবার নিজেদের আক্রমণ ভাগকে শক্তিশালী করল তারা। আর সেই কারণেই ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব ওড়িশা এফসিতে সই করলেন রয় কৃষ্ণা। ফলে নতুন মরশুমে ওড়িশা এফসিতে খেলতে দেখা যাবে ভারতীয় ফুটবলের অন্যতম সেরা বিদেশি স্ট্রাইকার রয় কৃষ্ণকে।

    গত মরশুমে তাঁর সঙ্গে চুক্তি শেষ হয় মোহনবাগানের। সেই চুক্তি মোহনবাগান ক্লাব আর নবীকরন না করার ফলে ফ্রি ফুটবলার অর্থাৎ ফ্রি এজেন্ট হিসেবে রয় কৃষ্ণকে সই করায় বেঙ্গালুরু এফসি। বেঙ্গালুুরু এফসির হয়ে ২২ ম্যাচে মাত্র ৬টি গোল করেছিলেন কৃষ্ণ। ভাবা হয়েছিল ফের এ লিগের ক্লাব ওয়েলিংটন ফিনিক্সে ফিরে যাবেন রয় কৃষ্ণ। ভারতীয় ফুটবলে আসার আগে ২০১৪-১৯ ওয়েলিংটনেই খেলেছেন ফিজির এই ফুটবলার। পাঁচ মরসুমে ১২২ ম্যাচে ৫১ গোল করেছিলেন কৃষ্ণ। নতুন মরশুমে ওড়িশা এফসির নয়া কোচ হয়েছেন সার্জিও লোবেরা। লোবেরার পরামর্শেই ওড়িশা এফসিতে সই করেছেন রয় কৃষ্ণ।

    ২০১৯-২০'তে মোহনবাগানে যোগ দেন রয় কৃষ্ণ। তার পর থেকে টানা চারটি আইএসএল মরশুমে খেলেছেন তিনি। নিজের অভিষেক মরশুমেই তিনি সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। রয় কৃষ্ণকে সই করানোর পাশাপাশি ডিফেন্ডার মুরতাদা ফল, মিডফিল্ডার আহমেদ জাহুর মতন ফুটবলারদেরও সই করিয়েছে ওড়িশা এফসি। ওড়িশা এফসির হয়ে দিয়োগো মরিসিয়োর সঙ্গে আক্রমণ ভাগে জুটি বাঁধবেন রয় কৃষ্ণ। তাঁর প্রথম চ্যালেঞ্জ হতে চলেছে আসন্ন ডুরান্ড কাপ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)