• ঠিক হয়ে গিয়েছে 2023 Asia Cup-এর সূচি, ঘোষণা করা হবে এই সপ্তাহেই
    হিন্দুস্তান টাইমস | ১৮ জুলাই ২০২৩
  • অনেক বিতর্ক, ঝামেলা পার করে অবশেষে যাবতীয় জট কেটে এশিয়া কাপ হচ্ছে। এবং চলতি সপ্তাহেই ২০২৩ এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা হতে চলেছে। তবে জট কাটাতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বিসিসি সচিব তথা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রধান জয় শাহ এবং এসিসি-র বাকি প্রতিনিধিদের মধ্যে একটি বৈঠক হয়। আর সেই বৈঠকের পরেই এই বিষয়ে বড় আপডেট প্রকাশ্যে আনা হয়েছে।

    সোমবার একটি প্রেস বিজ্ঞপ্তিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে যে, ‘শনিবার ১৫ জুলাই পিসিবি এবং এসিসি কর্তাদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। যেখানে লজিস্টিক, সাংগঠনিক ব্যবস্থা এবং বিপণনের বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি সেখানে ২০২৩ এশিয়া কাপের ক্রীড়াসূচি নিয়ে আলোচনা হয়েছে। এই সপ্তাহেই চূড়ান্ত ক্রীড়াসূচি ঘোষণা করা হতে পারে। উদ্বোধনী ম্যাচটি পাকিস্তানে হওয়ার কথা। ইভেন্টের আয়োজক হিসেবে পিসিবি, পাকিস্তানের আতিথেয়তার অভিজ্ঞতা অর্জনের জন্য বিশ্ব জুড়ে ক্রিকেট ভক্তদের স্বাগত জানাতে উন্মুখ।’

    ১৫ জুন এসিসি ঘোষণা করেছিল যে, মহাদেশীয় টুর্নামেন্টটি ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। পিসিবির হাইব্রিড মডেলেই এবারের এশিয়া কাপ আয়োজন করছে এসিসি। যার ফলে নয়টি ম্যাচ শ্রীলঙ্কায় এবং চারটি ম্যাচ পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

    তবে কিছু দিন আগেই পাকিস্তান ক্রিকেট বোর্ড সূচিতে পরিবর্তন করার দাবি জানায়। কারণ তারা নিজেদের দেশে আরও বেশি ম্যাচ আয়োজন করতে চায় বলে, জানানো হয়। কারণ পাকিস্তানে আয়োজিত হতে চলা চারটি ম্যাচেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই আরও কয়েকটি ম্যাচ আয়োজনের দাবি জানিয়েছিল পিসিবি। সেই সমস্যার জটগুলো সম্ভবত ১৫ জুলাইয়ের বৈঠকে খুলে গিয়েছে।

    যাইহোক, আইপিএল চেয়ারম্যান অরুণ ধুমাল সম্প্রতি একটি সংবাদ সংস্থাকে বলেছিলেন যে, ২০২৩ এশিয়া কাপের চারটি ম্যাচ পাকিস্তানে এবং ৯টি ম্যাচ শ্রীলঙ্কায় হওয়ার সিদ্ধান্তটি এখনও অক্ষত রয়েছে। এবং ভারত, পাকিস্তানের ম্যাচগুলি ডাম্বুলায় অনুষ্ঠিত হবে।

    দক্ষিণ আফ্রিকার ডারবানে ১০ থেকে ১৩ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত আইসিসি বোর্ড, কমিটির সভা এবং বার্ষিক সম্মেলনে এশিয়া কাপের পূর্ণ সূচির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান এবং নেপাল হল ২০২৩ এশিয়া কাপে ছয়টি অংশগ্রহণকারী দল। প্রতিটি গ্রুপ থেকে দু'টি করে দল সুপার ফোর পর্বে যাবে।

    ভারত, পাকিস্তান এবং নেপাল এক গ্রুপে রয়েছে। অন্য গ্রুপে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। গত বছর ফাইনালে বাবর আজমের পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল দাসুন শানাকার শ্রীলঙ্কা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)