• অনলাইন বেটিং সাইটের বিজ্ঞাপন ঘিরে কেন্দ্রের কড়া বার্তা , এল অ্যাডভাইজারি
    হিন্দুস্তান টাইমস | ০৪ অক্টোবর ২০২২
  • আর্থ সামাজিক দিক ও তাৎপর্যপূর্ণ আর্থিক দিক থেকে যাতে দেশের ক্ষতি না হয়, তার জন্য বেটিং সাইটগুলির বিজ্ঞাপন নিয়ে বিভিন্ন নিউজ ওয়েবসাইট, চ্যানেল ও ওটিটি সাইটগুলিকে সতর্ক করল কেন্দ্র। অনলাইন বেটিং ঘিরে যে বিজ্ঞাপন হয়, সেগুলি যাতে প্রাইভেট টেলিভিন চ্যানেল, ওটিটি প্ল্যাটফর্ম, ডিজিটাল নিউজ পাবলিশাররা না সম্প্রচার করেন, তার জন্য অ্যাডভাইজারি জারি করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

    এর আগে ২০২২ সালের ১৩ জুন ওই বিষয়ে একটি অ্যাডভাইজারি জারি করা হয়। সেক্ষেত্রেও প্রাইভেট নিউজ চ্যানেল, ওটিটি ও খবরের ওয়েবসাইটগুলির প্রতি বিজ্ঞআপন সম্প্রচার নিয়ে বলা হয়েছিল। কেন্দ্র বলছে, সেই পর্বের পরও বহু প্রাইভেট চ্যানেল ও তাদের নিউজ ওয়েবসাইট এই সমস্ত অফশোর অনলাইন বেটিং বিজ্ঞাপন দেখিয়ে চলেছে।

    দেশের শিশু ও যুব সম্প্রদায়ের কথা মাথায় রেখে এই সমস্ত বেটিং সাইটগুলির বিজ্ঞাপন থেকে ওই মাধ্যমগুলিকে সরে আসার কথা বলা হয়েছে। 'PariMatch','Betway', 'Wolf 777',' 1xBet' সহ একাধিক অনলাইন বেটিং সাইটের নামের কথা বলা হয়েছে। বলা হচ্ছে, কখনও প্রত্যক্ষ আবার কখনও সারোগেট বিজ্ঞাপনের মধ্যে দিয়ে তারা প্রচার চালাচ্ছে। এছাড়াও দেখা যাচ্ছে বহু সারোগেট ওয়েবসাইটের মাধ্যমে অফশোর অনলাইন বেটিং চক্র দাপটে এগোচ্ছে। লাইনে দাঁড়িয়ে রাত জেগে ঠাকুর দেখে গায়ে ব্যথা? আরাম পেতে কিছু সহজ টোটকা

    উল্লেখ্য, কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট ২০১৯ এর আওতায় এই অ্যাডভাইজারি জারি করা হয়েছে। এছাড়াও কেবল টিভি নেটওয়ার্ক রেগুলেশন ১৯৯৫, আইটি রুলস ২০২১ সালের নিরিখেও এই নয়া অ্যাডভাইজারি জারি হয়েছে। কেন্দ্র বলছে, সারোগেট এই নিউজ ওয়েবসাইটগুলি কারচুপি করে চালাচ্ছে ওই অনলাইন বেটিং চক্র। ফলে তারা নিজেরাই স্পোর্টস ব্লগ ও স্পোর্টস সাইট বানিয়ে নিজেদের বিজ্ঞাপন চালাচ্ছে। এই ঘটনার জেরে যে সব মাধ্যমে এর বিজ্ঞাপন যাচ্ছে, তাদের সতর্ক করে দিয়েছে কেন্দ্র।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)