• স্বামী কত আয় করে? জবাব পেতে RTI করলেন স্ত্রী, তারপর যা হল…
    হিন্দুস্তান টাইমস | ০৪ অক্টোবর ২০২২
  • মেয়েদের বয়স আর ছেলেদের ইনকাম দুটোই নাকি জানাতে নেই। কিন্তু নিজে থেকে না জানালে কী হবে, স্বামীর আয়ের অঙ্ক জানতে একেবারে আদা জল খেয়ে ময়দানে নেমে পড়েছিলেন স্ত্রী। সূত্রের খবর, সঞ্জু গুপ্তা নামে এক মহিলা তাঁর স্বামীর ইনকাম জানতে প্রথমে তথ্য জানার অধিকার আইনে আবেদন করেছিলেন। তিনি উত্তরপ্রদেশের বরেলির বাসিন্দা। তবে স্বামীর অনুমতি ছাড়া আয়ের পরিমাণ জানানো ঠিক হবে না বলে আয়কর দফতর বিষয়টি ফিরিয়ে দিয়েছিল। এমনটাই দাবি করা হচ্ছে। কিন্তু বিষয়টি ছাড়তে রাজি নন তিনি।

    এরপর তিনি কোনও উপায় না দেখে ফার্স্ট অ্য়াপিলেট অথরিটির কাছে আবেদন করেন। কিন্তু সেখান থেকেও কোনও লাভ হয়নি। এরপর সিআইসিতে আবেদন জানান তিনি। পাশাপাশি আদালতের কিছু রায় খতিয়ে দেখে স্বামীর আয় স্ত্রীকে জানানোর জন্য বলা হয়। কারণ বিবাহ বিচ্ছেদ হলে খোরপোষের ক্ষেত্রে স্বামীর আয় জানাটা দরকার।

    কিন্তু কেন ওই স্বামী আয় জানাতে চাইছিলেন না সেটা ঠিক জানা যায়নি। তবে শেষ পর্যন্ত এই দীর্ঘ লড়াইতে জয়ী হয়েছেন স্ত্রী। সিআইসি আয়কর দফতরকে জানিয়েছে, ১৫দিনের মধ্যে স্বামীর আয় জানাতে হবে। মোটের উপর ওই ব্য়ক্তি কত টাকা বেতন পান, অন্য কোনও উৎস থেকে তাঁর কোনও আয় আছে কি না এসবও জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)