• ?নিজেদের অস্তিত্ব রক্ষায় দেশের নাম ব্যবহার?, বিরোধী জোট INDIA নিয়ে কটাক্ষ বিজেপির
    প্রতিদিন | ১৯ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেঙ্গালুরুর (Bengaluru) জোটমঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রস্তাবে ২৬টি দলের বিরোধী জোটের নাম হয়েছে ‘ইন্ডিয়া’ বা ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স (India)। এই নামকরণ নিয়ে কটাক্ষ করল বিজেপি (BJP)। এই বিষয়ে দলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে বিজেপির দাবি, নিজেদের অস্তিত্ব রক্ষায় দেশের নাম ব্যবহার করছে বিরোধীরা।

    মঙ্গলবার বেঙ্গালুরুর বৈঠকের পরে বিজেপি-বিরোধী জোটের নতুন নাম ঘোষণা করেন বৈঠকের আহ্বায়ক কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। জানানো হয়, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বদলে নতুন নামকরণ হয়েছে বিরোধী মঞ্চের। তা হল ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স। সংক্ষেপে ‘ইন্ডিয়া’। জোটের নাম দেশের নামে অর্থাৎ ?ইন্ডিয়া? হোক, এই প্রস্তাব করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পর সর্বসম্মতিক্রমে বিস্তারিত নামকরণ হয়। বিরোধী জোটের এই নাম নিয়েই বিজেপি টুইট করেছে, ?যে ইন্ডিয়ার বদনাম করে বেড়ায় ওরা গোটা বিশ্বে, নিজেদের অস্বিত্ব রক্ষায় এবং নিজেদের পরিবারকে বাঁচাতে সেই নামের সাহায্য নিতে হচ্ছে। এমনকী, সেই নামটাও ঠিক ভাবে নিতে পারছে না!?

    বিরোধ জোটের নতুন নাম নিয়ে কটাক্ষ করে টুইট করেছেন রাজ্যের গেরুয়া নেতা শুভেন্দু অধিকারীও। তাঁর কথায়, ২০২৪-এর নির্বাচনে ইন্ডিয়া উপেক্ষা করবে ?ইন্ডিয়া?কে। তিনি মন্তব্য করেন, বিরোধী জোট ইন্ডিয়ার পুরো নাম ?ইনকম্পিটেন্ট নেফারিয়াস ডায়নেস্টিক ইমমোরাল অ্যালায়েন্স?। বাংলা করলে দাঁড়ায় ?অযোগ্য জঘন্য রাজতন্ত্রের (পড়ুন পরিবারতন্ত্র) অনৈতিক জোট?। একদম শেষে লেখে ?ফির একবার মোদি সরকার?। 

    উল্লেখ্য, যেদিন বেঙ্গালুরুতে বিজেপি বিরোধী জোট বৈঠক করল, সেদিনই রাজধানী দিল্লিতে বৈঠক ডাকে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। সেখান থেকে বিরোধী জোটকে কটাক্ষ করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তাঁর কথায়, ‘‘বিরোধীদের তো একটাই মন্ত্র— পরিবার এবং পরিবারের জন্য।’’ একই ভাষায় দলের তরফে টুইট করে কটাক্ষ করা হল জোটর নতুন নাম ?ইন্ডিয়া? নিয়ে।
  • Link to this news (প্রতিদিন)