• অস্ট্রেলিয়া মুখ ফেরাতেই আসরে ভারত, কমনওয়েলথ গেমসের জন্য তৈরি হচ্ছে আহমেদাবাদ!
    প্রতিদিন | ১৯ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপুল খরচের কারণে ২০২৬-এর কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দিয়েছে অস্ট্রেলিয়ার (Australia) ভিক্টোরিয়া প্রদেশ (Victoria)। আচমকাই এই ইভেন্টের আকাশে ঘনিয়ে উঠেছ অনিশ্চয়তার মেঘ। এহেন পরিস্থিতিতে খানিকটা অপ্রত্যাশিত ভাবেই আসরে নেমে পড়ল ভারত! শোনা যাচ্ছে, ২০২৬ কমনওয়েলথ আয়োজনের দায়িত্ব পেতে নাকি ঝাঁপাতে চলেছে আহমেদাবাদ।

    ২০৩৬ অলিম্পিকের জন্য বিড করতে চায় ভারত। দেশের মাটিতেই যাতে অলিম্পিকের আসর বসে, তার জন্য পরিকাঠামো ঢেলে সাজানোর কাজ শুরুও করে দিয়েছে গুজরাট সরকার। এমনকী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নিজে এই কাজে তদারকি করছেন। মনে করা হচ্ছিল, ২০২৮-এর মধ্যে অলিম্পিকের আয়োজনের মতো করে তৈরি হয়ে যাবে আহমেদাবাদের স্টেডিয়াম। কিন্তু অস্ট্রেলিয়া কমনওয়েলথ গেমসের আয়োজন থেকে সরে দাঁড়াতেই আয়োজক হওয়ার ইচ্ছাপ্রকাশ করল আহমেদাবাদ। গুজরাট সরকারের আশা এ বিষয়ে কেন্দ্র তাদের পাশে থাকবে।

    প্রসঙ্গত ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুস সাফ জানিয়ে দেন, কমনওয়েলথ গেমস আয়োজন করতে বিপুল খরচ। ফলে কোনও লাভ হবে না। তাই ২০২৬ সালের কমনওয়েলথ গেমস (Commonwealth Games) আয়োজন করবে না ভিক্টোরিয়া। তিনি আরও বলেন, “অস্ট্রেলীয় মুদ্রায় প্রায় ৬০০ কোটি খরচ হবে এই প্রতিযোগিতা আয়োজন করতে। এই মুহূর্তে এত ব্যয়ভার নেওয়া সম্ভব নয় ভিক্টোরিয়ার পক্ষে। প্রাথমিক ভাবে ২.৬ কোটির বাজেট ছিল। কিন্তু পাঁচটি কেন্দ্রে কমনওয়েলথ গেমস আয়োজন করতে গেলে প্রশাসনের খরচ অনেক বাড়বে। স্কুল বা হাসপাতালের মতো গুরুত্বপূর্ণ খাতের বরাদ্দ থেকে অর্থ নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব নয়।”

    এই সিদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ কমনওয়েলথের আয়োজকরা। এমন অবস্থায় ভারত কীভাবে এত খরচ করবে সে নিয়েও থাকছে প্রশ্ন। এখন দেখার ভারত কী পদক্ষেপ করে।
  • Link to this news (প্রতিদিন)