• ?ইন্ডিয়া?র বিরুদ্ধে লড়বে ভারত, টুইটার বায়ো বদলে বিরোধী জোটকে তোপ হিমন্তের
    প্রতিদিন | ১৯ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার এনডিএ (NDA) ও ?ইন্ডিয়া?র বৈঠকে লোকসভা নির্বাচন ২০২৪-এর দামামা বেজে গেছে। কংগ্রেস, তৃণমূল-সহ ২৬টি বিরোধী দলের জোটমঞ্চের ?ইন্ডিয়া? (INDIA) নামকরণ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যা নিয়ে কটাক্ষ করেছে বিজেপি (BJP)। তিনি অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma), গেরুয়া শিবিরের অন্যতম মুখ বলে কথা, চুপ করে তো থাকতে পারেন না। অতএব, টুইট করে বিরোধী শিবিরকে এক হাত নিয়েছেন। ?ইন্ডিয়া? ও ?ভারতে?র পার্থক্য বুঝিয়ে দিয়েছেন। এই সূত্রেই বদলে ফেলেছেন নিজের টুইটার বায়ো।

    মঙ্গলবার রাতে হিমন্ত টুইট করে বুঝিয়েছেন, কেন্দ্রের মোদি সরকারের বিরোধীরা যদি ?ইন্ডিয়া? হয়, তবে বিজেপি ?ভারতে?র পক্ষে লড়াই করবে। অসমের মুখ্যমন্ত্রী টুইট করেছেন, ?আমাদের সভ্যতার দ্বন্দ্ব ভারত ও ইন্ডিয়াকে কেন্দ্র করেই। ব্রিটিশ শাসকরা ইন্ডিয়া নামকরণ করেছিল। আমাদের কর্তব্য হল ঔপনিবেশিক উত্তরাধিকার থেকে নিজেদের মুক্ত করার চেষ্টা করা। আমাদের পূর্বপুরুষরা ভারতের জন্য লড়াই করেছিলেন। আমরাও ভারতের জন্য কাজ করব।? গেরুয়া নেতার টুইটের শেষ বাক্য ?বিজেপি ফর ভারত?। এইসঙ্গে টুইটারে নিজের বায়ো বদলে ফেলেছেন অসমের মুখ্যমন্ত্রী। আগে সেখানে লেখা ছিল ?ভারতের মুখ্যমন্ত্রী, অসম?, তা পালটে লেখা হয়েছে ?অসমের মুখ্যমন্ত্রী, ভারত?।

    মঙ্গলবার বেঙ্গালুরুর বৈঠকের পরে বিজেপি-বিরোধী জোটের নতুন নাম ঘোষণা করেছিলেন বৈঠকের আহ্বায়ক কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। জানানো হয়, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বদলে নতুন নাম হয়েছে বিরোধী মঞ্চের। তা হল ?ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স?। সংক্ষেপে ‘ইন্ডিয়া’। জোটের নাম দেশের নামে অর্থাৎ ‘ইন্ডিয়া’ হোক, এই প্রস্তাব করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। এর পর সর্বসম্মতিক্রমে বিস্তারিত নামকরণ হয়।

    গতকালই এই বিষয়ে কটাক্ষ করে টুইট করা হয় বিজেপির অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে। সেখানে লেখা হয়, “যে ইন্ডিয়ার বদনাম করে বেড়ায় ওরা গোটা বিশ্বে, নিজেদের অস্বিত্ব রক্ষায় এবং নিজেদের পরিবারকে বাঁচাতে সেই নামের সাহায্য নিচ্ছে। এমনকী, সেই নামটাও ঠিক ভাবে নিতে পারছে না!” এর পর হিমন্তের টুইটার বায়ো পরিবর্তন এবং ইন্ডিয়ার বিরুদ্ধে ভারতের পক্ষে সওয়াল। যদিও বিরোধী মঞ্চের ?ইন্ডিয়ার?ও স্লোগান ?জিতেগা ভারত?। সব মিলিয়ে দেশের নয়া রাজনৈতিক তরজা ?ইন্ডিয়া বনাম ভারত?। জিতবে কে তা জানা যাবে ২০২৪ লোকসভা ভোটের ফল বেরোলেই।   
  • Link to this news (প্রতিদিন)