• Antim Panghal VS Vinesh Phogat: এশিয়ান গেমসে কেন ফর্মে না থাকা ভিনেশ? প্রশ্ন তুলে ক্ষোভ উগরে দিলেন অন্তিম পাঙ্ঘাল
    ২৪ ঘন্টা | ২০ জুলাই ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ট্রায়াল ছাড়াই এশিয়ান গেমসের (Asian Games 2023) ছাড়পত্র পেয়েছেন দুই সিনিয়র কুস্তিগীর বজরং পুনিয়া (Bajrang Punia) ও ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ভারতীয় কুস্তি সংস্থার (Wrestling Federation Of India) অ্যাডহক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। অথচ, গত এক বছর কোনও প্রতিযোগিতাতেই নামেননি ভিনেশ। অনুশীলন তো অনেক দূরের কথা, যৌন হেনস্থায় (Sexual Harassment Case) অভিযুক্ত কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে প্রতিবাদে ব্যস্ত ছিলেন। এহেন ভিনেশকে এশিয়ান গেমসে সরাসরি সুযোগ দেওয়ার পর এবার ক্ষোভ উগরে দিলেন কুস্তিগীর অন্তিম পাঙ্ঘাল (Antim Panghal)। অ্যাডহক কমিটির উপরে তোপ দেগে স্বচ্ছ ট্রায়ালের দাবি করেছেন তিনি। তাঁর আরও দাবি, তাহলে কি এবার কুস্তি ছেড়ে দেব! সংবাদ সংস্থা পিটিআই এই ইস্যু নিয়ে একটি ভিডিয়ো টুইট করেছে। ১ মিনিট ৫১ সেকেন্ডের সেই ভিডিয়োতে অন্তিম নিজের ক্ষোভ উগরে দিয়েছেন। সেই ভিডিয়োতে অন্তিম বলেন, "গত এক বছর ধরে অনুশীলন না করার পরেও এশিয়ান গেমসে খেলার সরাসরি সুযোগ পেয়েছে ভিনেশ। অথচ আমি ২০২২ সালের জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছি। এরপরেও আমাকে সুযোগ দেওয়া হয়নি। এর থেকেই বোঝা যাচ্ছে যে কমিটি আমার সঙ্গে চিট করেছে। ভারতের কুস্তি নিয়ে তারা কতটা ভাবছে?" 

    গত কমনওয়েলথ গেমসের ট্রায়ালেও তাঁর প্রতি অন্যায় হয়েছিল। এমনই বিস্ফোরক অভিযোগ করেছেন অন্তিম। চলতি বছর সিনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী কুস্তিগীর বলেন, "কমনওয়েলথ গেমসের ট্রায়ালেও ভিনেশ আর আমার খেলা ৩-৩ শেষ হয়েছিল। কিন্তু কমনওয়েলথে ভিনেশকে সুযোগ দেওয়া হল। তখনও আমার প্রতি অন্যায় করা হয়েছিল। তা হলে আমি কী করব? কুস্তি ছেড়ে দেব? আমি শুধু স্বচ্ছ ট্রায়াল চাই। কারণ শুধু আমি নয়, আরও অনেকেই ভিনেশকে হারাতে পারবে।"  

    শুধু অন্তিম নন, কুস্তিগীরদের একটি অংশের মতে পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁদের অভিযোগ, জাতীয় কোচদের সঙ্গে কোনও আলোচনা না করেই একক ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় কুস্তি সংস্থার বিশেষ (অ্যাডহক) কমিটি। যদিও অ্যাডহক কমিটি একটি বিবৃতিতে জানিয়েছে, ভারতীয় কুস্তি সংস্থার নিয়ম মেনে এশিয়ান গেমসে পুরুষদের ৬৫ কেজি ও মহিলাদের ৫৩ কেজি বিভাগে দুই কুস্তিগীরকে নির্বাচন করা হয়েছে। কিন্তু এই বিভাগে ট্রায়াল হবে। সেখানে যাঁরা জিতবেন তাঁরা স্ট্যান্ড বাই হিসাবে থাকবেন। কোন দুই কুস্তিগীরকে নির্বাচন করা হয়েছে সেই নাম বিবৃতিতে না জানালেও কমিটির সদস্য অশোক গর্গ সংবাদ সংস্থা পিটিআইকে বজরং ও ভিনেশের নাম জানিয়েছেন। ২২ ও ২৩ জুলাই দিল্লিতে এশিয়ান গেমসের জন্য কুস্তির ট্রায়াল হওয়ার কথা। তার ঠিক চার দিন আগে দুই কুস্তিগীরের নাম জানিয়েছে কমিটি। তার পরেই প্রশ্ন উঠেছে, কেন দু’জনকে বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে? যেখানে বাকিদের ট্রায়ালে অংশ নিতে হবে সেখানে কী হিসাবে সরাসরি খেলবেন বজরং ও ভিনেশ? এশিয়ান গেমসের ট্রায়াল নিয়ে আগেই সংশয় ছিল অনেক কুস্তিগীরের। ট্রায়াল যাতে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে হয় তার জন্য সর্বভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ), স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই), কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি দিয়েছিলেন কয়েক জন মহিলা কুস্তিগীর। তাঁদের আশঙ্কা ছিল কুস্তিকর্তা ব্রিজভূষণের বিরুদ্ধে প্রতিবাদে সামিল দেশের প্রথম সারির ছয় কুস্তিগীরকে বাড়তি সুবিধা দেওয়া হতে পারে। আর সেটাই হল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র এবং ক্রীড়ামন্ত্রীকে লেখা চিঠিতে বলা হয়েছিল, "তিন অলিম্পিয়ান কুস্তিগীরকে বাড়তি ট্রায়ালে ছাড় দেওয়া হলে তরুণ খেলোয়াড়দের প্রতি অবিচার হবে। আমাদের মতে, দুই পর্বে ট্রায়ালের যে প্রস্তাব দেওয়া হচ্ছে, সেটা যুক্তি সঙ্গত নয়। উঠতি কুস্তিগীরদের সঙ্গে তাতে অবিচার হবে। সকলকে চার থেকে পাঁচটি ম্যাচ খেলতে হবে। আর ছ’জন কেন একটি করে ম্যাচ খেলেই ছাড়পত্র পাওয়ার সুযোগ পাবে? যোগ্যতা যাচাইয়ের নিয়ম কেন এক হবে না?" গত ১৬ জুন এই পরিপ্রেক্ষিতে কুস্তি সংস্থার তরফে ভূপেন্দ্র সিংহ বাজওয়া জানিয়েছিলেন, দুই পর্বে ট্রায়াল হবে। প্রথম পর্বে সব কুস্তিগীররা সকলে ট্রায়াল দেবেন। দ্বিতীয় পর্বে নামবেন প্রতিবাদী ছয় কুস্তিগীর। প্রথম পর্বের বিজয়ীর সঙ্গে তাঁর লড়াই হবে। যিনি জিতবেন তিনি এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করবেন। ট্রায়ালের এই পদ্ধতি মেনে নিতে পারেননি দেশের কুস্তিগীরদের একটা বড় অংশ। কেন ছ’জনকে বাড়তি সুবিধা দেওয়া হবে, তা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। এরপরেও বজরং ও ভিনেশের নাম ঘোষণা করে দিল অ্যাডহক কমিটি।গতবার জাকার্তা এশিয়ান গেমসে বজরং ৬৫ কেজি বিভাগে ও ভিনেশ ৫০ কেজি বিভাগে অংশগ্রহণ করেছিলেন। দু'জনেই সোনা জিতেছিলেন। এরপর দুই কুস্তিগীরই বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জিতেছিলেন। তবে দু'জনকে ছাড় দেওয়া হলেও বাকি কুস্তিগীরদের কেন ছাড় দেওয়া হল না, সেটা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সাক্ষী মালিক, সত্যওয়ার্ত কাদিয়ান, সঙ্গীতা ফোগাট ও জিতেন্দ্র কিনহাকে কেন ট্রায়াল থেকে ছাড় দেওয়া হল না সেটা নিয়ে বিতর্ক শুরু হয়েছে নতুন বিতর্ক। সব কুস্তিগীরই সামনে থেকে প্রতিবাদ করেছিলেন। তাহলে কেন শুধু বজরং ও ভিনেশ বিশেষ সুবিধা পাবেন!এই প্রশ্নের মধ্যে এবার অন্তিমের মতো তরুণী কুস্তিগীর বোমা ফাটালেন। 
  • Link to this news (২৪ ঘন্টা)