• ঢেউয়ের বুকে নয়া ইতিহাস, ইংলিশ চ্যানেল টু ওয়ে পারাপার হাওড়ার রিমোর
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • আবারও সাফল্য বাঙালির। পাহাড়ের পর এবার জলে। ইংলিশ চ্যানেল টু ওয়ে পারাপার করলেন হাওড়ার রিমো সাহা। তাঁর দাবি, প্রথম বাঙালি হিসেবে তিনিই ইংলিশ চ্যানেল টু ওয়ে পারাবার করলেন। বুধবার দুপুর সাড়ে ৩টে নাগাদ সম্পন্ন হয় তাঁর ইংলিশ চ্যানেল চ্যালেঞ্জ।

    রিমো সাহা একজন বিশেষ চাহিদা সম্পন্ন সাঁতারু। একটা পায়ে সমস্যা রয়েছে তাঁর। কিন্তু অদম্য মনের জোরে ইতিমধ্যেই জলের বুকে বহু সাফল্য পেয়েছেন তিনি। পেরিয়ে গিয়েছেন বহু চ্যালেঞ্জিং জলপথ। আর এবার ইংলিশ চ্যানেল টু ওয়ে পারাপার করলেন তিনি। এই অভিযানে জন্য গত ৮ জুলাই রওনা দেন রিমো। ইংল্যান্ডে পৌঁছে চলে অনুশীলন। চলে আবহাওয়ার সঙ্গে শরীরকে মানিয়ে নেওয়ার পালা।

    রিমোর সঙ্গে ছিলেন অসম, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, তেলেঙ্গানা ও মহারাষ্ট্রের আরও পাচঁ সাঁতারু। রিমো-সহ মোট ৬ জন মিলে ইংলিশ চ্যানেলের বুকে গা ভাসান। মঙ্গলবার ভারতীয় সময় সকাল আটটায় শুরু হয় অভিযান। বুধবার দুপুর সাড়ে তিনটে নাগাদ তাঁরা টু ওয়ে পারপারা করতে সক্ষম হন। দলের একমাত্র বাঙালি সদস্য রিমো। তাঁর দাবি প্রথম বাঙালি হিসেবে তিনিই ইংলিশ চ্যানেল টু ওয়ে পারাপার করলেন। প্রতিকূল আবহাওয়াকে জয় করেই এই সাফল্য এসেছে বলে জানান রিমো।

    ব্রহ্মা পর্বত জয় এদিকে গতকালই ব্রহ্মা পর্বত জয় করেন পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। প্রথম ভারতীয় হিসেবে ব্রহ্মা পর্বত জয় করেন একদল বাঙালি। সেই দলের অন্যতম সদস্য পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। সোনারপুর আরোহীর তরফে আয়োজিত এই পর্বত অভিযানের নেতৃত্ব দেন রুদ্রপ্রসাদ হালদার। এদিন সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে সম্পন্ন হয় গোটা সামিট। দীর্ঘ ৪৩ বছর পর মনুষ্যজাতির পা পড়ল ৬,৪১৬ মিটার উঁচু ব্রহ্মা পর্বতের শিখরে। গোটা অভিযানে নেতৃত্ব দেন রুদ্রপ্রসাদ হালদার

    জানা যায়, সোমবার রাত ১১টা ৫০ মিনিট নাগাদ জন্য সামিটের জন্য রওনা দেন রুদ্রপ্রসাদ-সত্যরূপরা। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা নাগাদ লক্ষ্যে পৌঁছান পর্বতারোহীরা। প্রথমে চূড়ায় ওঠেন রুদ্রপ্রসাদ। তারপর একে একে দলের বাকি সদস্যরা। সত্যরূপ সিদ্ধান্তের সামিট সম্পন্ন হয় বেলা সাড়ে প্রায় ১১টা নাগাদ। অভিযান সম্পন্ন করে, একে একে বেস ক্যাম্প ফিরে আসেন প্রত্যেকেই। এরপর 'ব্রহ্মার স্ত্রী' বা 'ব্রহ্মা'স ওয়াইফ' নামে আরও একটি পর্বত অভিযানের পরিকল্পনা রয়েছে তাঁদের।
  • Link to this news (এই সময়)