• পঞ্চায়েত ভোট মিটতেই ফের প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, পুড়ল কানাইয়ালালের কুশপুতুল
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • ভোটের পরেই তৃণমূলের গোষ্ঠী কোন্দল আরও প্রকাশ্যে এল। এবারে জেলা সভাপতির পদত্যাগের দাবিতে কুশপুতুল জ্বালিয়ে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল দেখা গেল। ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার চোপড়ায়। পঞ্চায়েত নির্বাচনের পরও গোষ্ঠীদ্বন্দ্ব যেন পিছু ছাড়ছে না তৃণমূলের।

    উল্লেখ্য, পঞ্চায়েত নির্বাচনের গণনার দিন চোপড়ার বিধায়ক হামিদুল রহমানকে পুলিশ প্রশাসন ও কেন্দ্রীয় বাহিনীর দ্বারা মারধরের অভিযোগ ওঠে তৃণমূল জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের বিরুদ্ধে। এই নিয়ে ক্ষোভে ফেটে পড়ে চোপড়া ব্লক তৃণমূল নেতৃত্ব।

    ঘটনার পরেরদিন থেকেই জেলা সভাপতি ও ওই ঘটনায় যুক্ত পুলিশ অফিসারদের শাস্তির দাবিতে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান চোপড়া ব্লকের তৃণমূল কর্মীরা। এবং জেলা সভাপতির ডাকা সমস্ত কর্মসূচি বয়কটের সিদ্ধান্তও গ্রহণ করেন তাঁরা। তারই অঙ্গ হিসাবে বুধবার বিকেলে চোপড়া অঞ্চল তৃণমূল কমিটির পক্ষ থেকে ২১ জুলাই শহীদ দিবস উপলক্ষ্যে 'ধর্মতলা চলো' কর্মসূচিকে সফল করতে একটি মিছিল বের করা হয়।

    সেই মিছিল থেকে পুলিশ প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগরে তৃণমূলের জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের পদত্যাগের দাবি তোলা হয়। পাশাপাশি জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের কুশপুতুল দাহ করা হয়। শুধু জেলা সভাপতিই নয়, মন্ত্রী গোলাম রব্বানীর বিরুদ্ধেও সোচ্চার হন তৃণমূলেরই নেতাকর্মীরা।

    চোপড়া অঞ্চল তৃণমূল কংগ্রেস কমিটির কনভেনার অসীম মুখোপাধ্যায় বলেন, 'অবিলম্বে জেলা সভাপতিকে অপসারণ করা হোক। তা না হলে শহীদ দিবসের পর কলকাতা থেকে ফিরে এসে বৃহত্তর আন্দোলনে নামবেন চোপড়ার তৃণমূল কর্মীরা

    । এভাবে চলতে পারে না। দলের মধ্যে থেকেই একটি সমান্তরাল দল চালাচ্ছেন জেলা সভাপতি।' ইসলামপুর পুলিশ সুপারের দফতর এবং জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের বাড়ি ঘেরাওয়ের হুঁশিয়ারিও দেন তিনি। যদিও এই ব্যাপারে তৃণমূল জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেছেন, 'আমি এখন কলকাতায় রয়েছি। আমার উপরে যে অভিযোগ তোলা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা।'

    তিনি আরও বলেন, 'আমার কথায় পুলিশ লাঠিচার্জ করবে? এটা হতে পারে নাকি? কুশপুতুল কেন দাহ করা হল তা ওরাই বলতে পারবে। এই বিষয়ে আমার কিছু বলার নেই।' উল্লেখ্য, উত্তর ২৪ পরগনা জেলায় তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব সুবিদিত। ইসলামপুরের তৃণমূল বিধায়ক আব্দুল করিম চৌধুরী ও জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের ঠাণ্ডা লড়াই গোটা রাজ্য জুড়ে চর্চার বিষয়।

    সেই গোষ্ঠীদ্বন্দ্ব যে ভোটের পরেও মেটেনি, তা আজকের মিছিল থেকেই প্রমাণিত, মনে করছে রাজনৈতিক মহল।
  • Link to this news (এই সময়)