• ‘ব্যবসার জন্য’ নিয়ে FSDL-র ১২ কোটি টাকা দেয়নি মোহনবাগান! খোঁচা লাল-হলুদ ফ্যানদের
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • মোহনবাগানের ১০ কোটি টাকার ঋণ মকুব করে দিয়েছে ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (এফএসডিএল)। শুধু তাই নয়, ওই ঋণ বাবদ যে ১.৯১ কোটি টাকা সুদ দিতে হত, সেটাও মকুব করে দেওয়া হয়েছে। এমনই তথ্য উঠে এল এফএসডিএলের বার্ষিক রিপোর্টে (২০২১-২২ অর্থবর্ষে)। যদিও বিষয়টি মোহনবাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেড কর্তৃপক্ষের তরফে সরকারিভাবে মুখ খোলা হয়নি। তারইমধ্যে বিষয়টি নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগানকে আক্রমণ শানাতে শুরু করেছেন ইস্টবেঙ্গলের সমর্থকদের একাংশ। তাঁদের কটাক্ষ, এরকমভাবে টাকা তুলে দল তৈরি করছে মোহনবাগান।

    এফএসডিএলের রিপোর্টে দেখানো হয়েছে, ২০২১ সালের ১ এপ্রিলে মোহনবাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের নামে ১০ কোটি টাকা ঋণ নথিভুক্ত করা হয়েছে। ব্যবসার কাজে সেই ঋণের টাকা ব্যবহার করা হবে বলে দেখানো হয়েছে। আর বছর শেষে (২০২৩ সালের মার্চ) কোনও টাকা আসেনি বলে দেখানো হয়েছে ওই রিপোর্টে। 

    বিষয়টি ব্যাখ্যা করে এফএসডিএলের রিপোর্টে জানানো হয়েছে, টাকা ফেরতের সময়সীমা শেষ হওয়ার আগেই ঋণ মকুব করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে সুদবাবদ যে ১.৯১ কোটি টাকা পাওনা ছিল, সেটাও মকুব করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে এফএসডিএল। তবে কেন ঋণ মকুব করা হয়েছে, তা ওই রিপোর্টে জানানো হয়নি। বিষয়টি নিয়ে সরকারিভাবে আপাতত মুখ খোলেনি মোহনবাগান কর্তৃপক্ষ।

    তবে সেই ঋণ নিয়ে কটাক্ষ শানাতে ছাড়েননি লাল-হলুদ সমর্থকদের একাংশ। তাঁদের কটাক্ষ, ‘নিজেদের দম নেই মোহনবাগান সুপার জায়েন্টসের। ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেডের (এফএসডিএল) থেকে টাকা নিয়ে দল বানাচ্ছে।’ যদিও মোহনবাগান যে সময় ঋণ নিয়েছিল, তখন এটিকে মোহনবাগান নামে ইন্ডিয়ান সুপার লিগে (আইএসএল) খেলতে সবুজ-মেরুন ব্রিগেড। এই মরশুমের শুরুতে মোহনবাগানের নামের আগে থেকে ‘এটিকে’ উঠে গিয়েছে। নয়া নাম হয়েছে- মোহনবাগান সুপার জায়েন্টস।

    তারইমধ্যে এবার যে মোহনবাগান শক্তিশালী দল গঠন করেছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। দলবদলের মরশুমে ঝড় তুলেছে সবুজ-মেরুন ব্রিগেড। আর্মেনিয়ার তারকা আর্মান্দো সাদিকু (২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়নশিপে ইতিহাস গড়েছিলেন), বিশ্বকাপার জেসন কামিংস, আবদুল সামাদের মতো তারকাদের দলে নেওয়া হয়েছে। আর মোহনবাগানেক মালিক সঞ্জীব গোয়েঙ্কাও বার্তা দিয়েছেন, টাকার পরোয়া করতে হবে না। এশিয়ার সেরা হতে দারুণ দল তৈরি করতে হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)