• VIRAL ভিডিওয় মহিলাদের নগ্ন করে ছোটাচ্ছে একদল যুবক; ফের উত্তজনা মণিপুরে
    Aajtak | ২০ জুলাই ২০২৩
  • Manipur Violence VIRAL Video: গত ৪ মে-র একটি ভিডিও বুধবার সামনে আসার পর মণিপুরের পাহাড়ে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওয় দেখা গিয়েছে যে বিবাদমান সম্প্রদায়ের কয়েকজন যুবক দুই মহিলাকে নগ্ন করে রাস্তায় হাঁটতে বাধ্য করছে।

    বৃহস্পতিবার মণিপুরের আদিবাসী উপজাতীয় নেতাদের ফোরাম (ITLF) তাদের দুর্দশার কথা তুলে ধরতে ঘোষিত একটি পরিকল্পিত প্রতিবাদ মিছিল বের করার উদ্যোগ নিয়েছিল। কিন্তু ওই প্রতিবাদ মিছিলের আগেই এই ভিডিওটি ছড়িয়ে পড়ায় নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়েছে।

    গত দুই মাস ধরে জাতিগত হিংসার আগুনে পুড়ছে মণিপুর। এসবের মাঝে এই ভিডিও ভাইরাল হতেই এখানে উত্তেজনা আরও বেড়েছে। মণিপুরের জাতিগত হিংসায় সেখানকার মহিলাদের উপর হওয়া অকথ্য অচ্যাতারের ভিডিও সামনে আসতেই উত্তর-পূর্বে আতঙ্ক আরও বেড়ে গিয়েছে।

    ITLF-এর একজন মুখপাত্রের মতে, "ঘৃণ্য দৃশ্য, যা ৪ মে কাংপোকপি জেলায় ঘটেছিল। এই ভিডিও দেখাচ্ছে যে পুরুষরা ক্রমাগত অসহায় মহিলাদের শ্লীলতাহানি করছে। মহিলারা কাঁদছে এবং শ্লীলতাহানি থেকে বাঁচতে তাদের অপহরণকারীদের কাছে আবেদন-নিবেদন করতে দেখা গিয়েছে। জানা গিয়েছে, বৃহস্পতিবার চার্চন্দপুরে একটি প্রস্তাবিত প্রতিবাদ মিছিলের সময় কুকি-জো আদিবাসীরা এই সমস্যাটিও উত্থাপন করার পরিকল্পনা করছে।

    এই ঘটনায়, নংপোক সেকমাই থানায় (থাউবাল জেলা) অজ্ঞাতপরিচয় সশস্ত্র দুর্বৃত্তদের বিরুদ্ধে মহিলাদের অপহরণ, গণধর্ষণ এবং আরও বেশ কয়েকটি অপরাধের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে এবং যত তাড়াতাড়ি সম্ভব দোষীদের চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।

    মণিপুরে গত ৩ মে থেকে ইম্ফল উপত্যকায় কেন্দ্রীভূত সংখ্যাগরিষ্ঠ মেইটিস এবং পাহাড় দখলকারী কুকিদের মধ্যে জাতিগত সংঘর্ষ চলছে। এই হিংসা এখনও পর্যন্ত ১৬০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর মিলেছে। মণিপুর পুলিশ রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক করতে সেখানকার মানুষকে সর্বাত্মক সাহায্য করার আবেদন করেছে। কোনও রকম গুজবের সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য কেন্দ্রীয় কন্ট্রোল রুমের নম্বর (9233522822) সম্পর্কে সকলকে জানানো হচ্ছে।
  • Link to this news (Aajtak)