• বন বিভাগের ক্যামেরায় ধরা পড়ল নেকড়ের ছবি, সংখ্যা বাড়ছে অনুমান অধিকারিকদের
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • সুন্দরবনে বেড়েছে বাঘের সংখ্যা। রাজ্যের অন্যান্য জঙ্গলেও বন্যপ্রাণীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি তেমনই ছবি ধরা পড়েছে বনদফতরের ট্র্যাপ ক্যামেরায়। ওই ক্যামেরায় বেশ কয়েকটি নেকড়ের ছবি ধরা পড়েছে। কংসাবতী দক্ষিণ বনবিভাগ সম্প্রতি ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়া কিছু নেকড়ের ছবি প্রকাশ করেছে। ওই ছবিতে কয়েকটি নেকড়েকে জঙ্গলের মধ্যে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে। নেকড়ের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবেই খুশি বন বিভাগ। জঙ্গলের ঘনত্ব বাড়ার কারণে বন্যা প্রাণীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে মনে করছে বন বিভাগ। 

    বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, পুরুলিয়ার বান্দোয়ান ১ বনাঞ্চলে অবস্থিত রাইকা পাহাড়ে জঙ্গল রয়েছে। এই জঙ্গলের আয়তন প্রায় আড়াই হাজার হেক্টর। এত বড় জঙ্গলে বন্য প্রাণীদের অবাধ বিচরণের সুযোগ রয়েছে। এই জঙ্গল ঝাড়খণ্ডের দলমা রেঞ্জের পাহাড়ের জঙ্গলের সঙ্গে মিশেছে। এই জঙ্গলে বিভিন্ন ধরনের বন্যপ্রাণী রয়েছে। তবে এই জঙ্গলে নেকড়ের সংখ্যা বৃদ্ধি নিয়ে বন দফতরের সন্দেহ হয়েছিল মাসখানেক আগে। পুরুলিয়ার এই পাহাড় সংলগ্ন গ্রামবাসীদের অভিযোগ ছিল, রাতের অন্ধকারে বাড়ি থেকে আচমকা উধাও হয়ে যাচ্ছে ছাগল। বেশ কয়েকটি বাড়ি থেকে ছাগল উধাওয়ের ঘটনা ঘটে। বাড়ির আশেপাশের চত্বরে নেকড়ের পায়ের ছাপ দেখতে পান স্থানীয়রা। শুধু তাই নয়, জঙ্গলের মধ্যে তাঁরা ছাগলের দেহাবশেষ পড়ে থাকতে দেখেন। এর পরে বন দফতরের সঙ্গে যোগাযোগ করেন  বান্দোয়ানের রাহামদা গ্রামের গ্রামের বাসিন্দারা। তারপরে বন বিভাগ অনুমান করেছিল ওই জঙ্গলে নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই ঘটনায় বন দফতরের তরফে জঙ্গলের বিভিন্ন জায়গায় ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সেইমতোই জঙ্গলের বিভিন্ন জায়গায় চারটি ক্যামেরা বসায় বন বিভাগ।

    বন দফতর সূত্রে জানা গিয়েছে, মোট চারটি ক্যামেরা বসানো হয় রাইকা পাহাড় সংলগ্ন বান্দোয়ানের ১ বনাঞ্চলের বান্দোয়ান বিট ও পারগোড়া বিট এলাকায়। সেই ক্যামেরায় কয়েকদিন আগে ধরা পড়েছে দুটি নেকড়ের ছবি। বন্যপ্রাণী সংরক্ষণের তালিকায় ১ নম্বরে রয়েছে নেকড়ে। এই অবস্থায় ওই জঙ্গলে নেকড়ের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় খুশি বনদফতরের আধিকারিক, কর্মীরা। সাধারণত ছাগল, ভেড়া থেকে শুরু করে হরিণ শিকার করে থাকে নেকড়ে। অন্যদিকে, এই ক্যামেরায় ময়ূরের ছবিও ধরা পড়েছে। এ প্রসঙ্গে কংসাবতী দক্ষিণ বনবিভাগের ডিএফও অসিতাভ চট্টোপাধ্যায় জানান, ‘জঙ্গলের ঘনত্ব বেড়েছে। ক্যামেরায় বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর ছবি ধরা পড়েছে। আমাদের ধারণা ওই জঙ্গলে বন্যপ্রাণী রসংখ্যা বাড়ছে।’

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)