• Asian Games-র ট্রায়াল থেকে বজরংদের অব্যাহতি, দিল্লি হাইকোর্টে অন্তিমরা
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • শুভব্রত মুখার্জি: মঙ্গলবারই ভারতীয় রেসলিং ফেডারেশনের অ্যাডহক কমিটির তরফে জানানো হয়েছিল আসন্ন এশিয়ান গেমসের জন্য ট্রায়ালে ছাড় দেওয়া হবে বজরং পুনিয়া-ভিনেশ ফোগটদের। ভারতিয় রেসলিং ফেডারেশনের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এবার দিল্লি হাইকোর্টের দারস্থ হলেন দুই কুস্তিগির। হাইকোর্টের দারস্থ হয়েছেন অন্তিম পাঙ্ঘাল এবং সুজিত কালকাল। উল্লেখ্য দীর্ঘদিন ধরে ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ শর্মার বিরুদ্ধে রাস্তায় নেমে আন্দোলন চালাচ্ছিলেন বজরংরা।

    অভিযোগ ছিল মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার। দিল্লি পুলিস যে চার্জলিট সম্প্রতি গঠন করেছে ব্রিজভূষণ শরণ শর্মার বিরুদ্ধে তাতে সেই অভিযোগেই কার্যত শিলমোহর পড়েছে। তবে এবার সেই আন্দোলনকারী কুস্তিগিরদেরকেই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাদের এশিয়ান গেমসের জন্য ফেডারশনের ট্রায়াল‌ না নেওয়ার সিদ্ধান্ত এবার চ্যালেঞ্জ করা হয়েছে হাইকোর্টে।

    কুস্তিগির অমিত এবং সুজিত দাবি জানিয়েছেন যাতে করে এশিয়ান গেমসের দল নির্বাচন স্বচ্ছভাবে হয়। সকলকে সমান সুযোগ দেওয়া হয়‌। প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মার এজলাসে এই আবেদন জানানো হয়। দুই কুস্তিগিরের হয়ে এই আবেদন জানিয়েছেন আইনজীবী ঋষিকেশ বড়ুয়া এবং অক্ষয় কুমার। তাদের তরফে দাবি জানানো হয়েছে অ্যাডহক কমিটি দুটি বিভাগের ক্ষেত্রে যে সিদ্ধান্ত নিয়েছে সেই সিদ্ধান্ত যাতে করে খারিজ করা হয়। উল্লেখ্য আ্যাডহক কমিটির তরফে পুরুষদের ৬৫ কেজি ফ্রিস্টাইল এবং মহিলাদের ৫৩ কেজি বিভাগের জন্য ট্রায়াল না নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছিল অ্যাডহক কমিটি। যেখানে বজরং পুনিয়া-ভিনেশ ফোগটকে ট্রায়ালে অংশগ্রহণ না করার অনুমতি দেওয়া হয়।

    আদালতে যে পিটিশন দাখিল করা হয়েছে তাতে দাবি করা হয়েছে যাতে করে ট্রায়ালের মাধ্যমে স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার ব্যবস্থা করা হয়। পুরো পদ্ধতির ভিডিওগ্রাফি করার ও দাবি করা হয়েছে। পিটিশনে আরো বলা হয়েছে এই কুস্তিগিররাই যন্তর মন্তরের আন্দোলনের সময়ে বলেছিল তারা জুনিয়র কুস্তিগীরদের হয়ে ন্যায়ের লড়াই লড়ছেন।আর এখন সেই জুনিয়র কুস্তিগিরদের এইভাবে পাশ কাটিয় দেওয়া হচ্ছে যা একেবারেই অনৈতিক। আর সেই কারণেই কোর্টের দারস্থ হতে হয়েছে বলে জানিয়েছেন আবেদনকারী সুজিত কালকালের বাবা দয়ানন্দ কালকাল।

    উল্লেখ্য ২২-২৩ জুলাই এশিয়ান গেমসের ট্রায়াল হওয়ার কথা রয়েছে। যেখান থেকে ছাড় পেয়েছেন বজরংরা। অ্যাডহক কমিটির নির্দেশ অনুযায়ী ১৮ টি বিভাগেই ট্রায়াল হবে। ৬৫ এবং ৫৩ কেজিতেও হবে। তবে এই দুই বিভাগের জয়ীদের স্ট্যান্ডবাই হিসেবে রাখা হবে। সরাসরি এশিয়ান গেমসের দলে জায়গা দেওয়া হবে না। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ১৯ বছর বয়সী অমিত এবং ২১ বছর বয়সী সুজিত।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)