• Kolkata News: কথায় কথায় নালিশ 'না পসন্দ'! বঙ্গ বিজেপিকে 'স্বাবলম্বী' হওয়ার বার্তা কেন্দ্রীয় নেতৃত্বের
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • সদ্য মিটেছে পঞ্চায়েত ভোট। গ্রাম বাংলার ভোটে সন্ত্রাস, বুথ দখল ও ছাপ্পার বিভিন্ন অভিযোগের মধ্যেও আশাতীত সাফল্য মেলেনি বঙ্গ বিজেপির। ভোট সন্ত্রাস নিয়ে রাজ্য নেতৃত্বের সুরে সুর মিলিয়ে তৃণমূলের কড়া নিন্দা করেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তবে সম্প্রতি বিজেপি সূত্রে জানা গিয়েছে, এক অন্য তথ্য। সব বিষয়ে বঙ্গের নেতাদের কেন্দ্রীয় নেতৃত্বের মুখাপেক্ষী হয়ে থাকা 'না পসন্দ' বিজেপির। দেশের শাসকদলের কেন্দ্রীয় নেতৃত্ব চাইছে, সব বিষয়ে নালিশ না জানিয়ে বঙ্গ বিজেপি যেন নিজে থেকে পরিস্থিতি মোকাবিলা করার সিদ্ধান্ত নেয়।

    সূত্রের খবর, পঞ্চায়েত নির্বাচনে আশাতীত সাফল্য না মেলার পর সুকান্ত-শুভেন্দুদের উদ্দেশে এই বার্তাই দিয়েছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। বার্তা স্পষ্ট, সবক্ষেত্রে দায় এড়িয়ে গেলে চলবে না। ব্যর্থতার দায় নিয়ে পরিস্থিতির মোকাবিলা করতে হবে বঙ্গ বিজেপি নেতৃত্বকেই। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে এই বার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

    পঞ্চায়েত নির্বাচনে 'খারাপ ফল'-এর জন্য তৃণমূলের সন্ত্রাসকেই দায়ী করেছিলেন বঙ্গ বিজেপির নেতারা। কেন্দ্রীয় নেতৃত্বের কাছেও সেই বার্তা পাঠানো হয়েছিল। তবে বিজেপি সূত্রে জানা গিয়েছে, এই দাবি মানতে নারাজ কেন্দ্রের নেতারা। বরং বঙ্গ বিজেপির নেতৃত্বের জন্য একগুচ্ছ নয়া নির্দেশিকা খসড়া তৈরি করে উদ্যোগী হয়েছেন তাঁরা।

    বিজেপি সূত্রে জানা গিয়েছে, রাজ্যে কোনও ঘটনা ঘটলেই কেন্দ্রীয় নেতৃত্বের দ্বারস্থ হচ্ছে বঙ্গ বিজেপির নেতারা। কখনও কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ আবার কখনও সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে নালিশ জানাচ্ছেন বিজেপি নেতারা। এই মনোভাবে বেজায় ক্ষুব্ধ কেন্দ্রীয় নেতৃত্ব। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব চাইছে, বড় কোনও ঘটনা সম্পর্কে তাঁদের অবগত করা হলেও ছোটোখাটো সমস্যা সমাধানে রাজ্য বিজেপি নেতারা যেন 'স্বাবলম্বী' হন।

    কয়েকমাসের মধ্যেই লোকসভা নির্বাচন। বেশ কিছু বিজেপি শাসিত রাজ্যে ফল খারাপ হতে পারে ধরে নিয়ে বাংলাকে 'পাখির চোখ' করেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহরা। খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এসে ৩৫ আসনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। কিন্তু বঙ্গ বিজেপির নেতারা আদৌ 'টার্গেট' পূরণ করতে পারবেন কি না, সেই নিয়ে ধন্দে রয়েছে দীনদয়াল উপাধ্যায় মার্গ। অগস্টে রাজ্যে আসার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। রাজ্য বিজেপি নেতাদের সঙ্গে সাংগঠনিক বৈঠকে কড়া বার্তা দিতে পারেন মোদীর প্রধান সেনাপতি অমিত শাহ।

    যদিও কেন্দ্রীয় নেতৃত্বের 'অখুশি' হওয়ার কথা মানতে নারাজ রাজ্য বিজেপি। দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য ফোনে এই সময় ডিজিটালকে বলেন, 'এমন কিছু আমার অন্তত জানা নেই। কেন্দ্রীয় নেতৃত্বের তরফে অনেককে রাজ্যের দায়িত্ব দেওয়া হয়। তাঁরা দলের কর্মী ও নেতৃত্বের সঙ্গে কথা বলে। দলের সাংগঠনিক ব্যবস্থার সম্পর্কে অবহিত থাকে। কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করার কাজটা তাঁদের, কোনও রাজ্যের নেতার নয়।'
  • Link to this news (এই সময়)