• Doctor Transfer : জেলার ডাক্তারদের মর্জিমতো 'বদলি' নয়
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • এই সময়: স্বাস্থ্য ক্ষেত্রে জেলাস্তরে সব সময়ে লেগেই আছে নানা রকম প্রকল্প ও কর্মসূচি। সেগুলি যথাযথ রূপায়নের স্বার্থে জেলা স্বাস্থ্য প্রশাসন মাঝেমধ্যেই জেলা বা মহকুমা কিংবা গ্রামীণ স্তরের হাসপাতালের চিকিৎসকদের প্রয়োজন অনুযায়ী 'ডিটেলমেন্টে' অন্যত্র কাজে পাঠান। কিন্তু অভিযোগ, এতে পরিষেবা বিঘ্নিত হয়। এবার থেকে তাই আর যাকে-তাকে যেখানে-সেখানে ডিটেল করা যাবে না। এই মর্মে সব জেলার মুখ্য, উপ-মুখ্য ও সহ-মুখ্য স্বাস্থ্য আধিকারকদের উদ্দেশে বুধবার আদেশনামা জারি করেছে স্বাস্থ্য দপ্তর। বলা হয়েছে, একান্ত প্রয়োজনে কাউকে ডিটেলমেন্ট পাঠাতেই হলে, একেবারে স্বাস্থ্যভবনের লিখিত অনুমতি ছাড়া সে কাজ করা যাবে না।

    আদেশনামায় জেনারেল ডিউটি মেডিক্যাল অফিসার, স্পেশ্যালিস্ট মেডিক্যাল অফিসার এবং বন্ড পোস্টিংয়ে থাকা স্নাতকোত্তর উত্তীর্ণ সিনিয়র রেসিডেন্টদের বিষয়েই মূলত জোর দেওয়া হয়েছে। কারণ, এঁদেরই যখন-তখন ডিটেলমেন্টে পাঠানোর রেওয়াজ রয়েছে জেলা স্বাস্থ্য প্রশাসনে। বিশেষ করে সমস্যায় পড়তে হয় বন্ড পোস্টিংয়ে থাকা সিনিয়র রেসিডেন্টদের।

    কেননা, বিভিন্ন হাসপাতালে নানা সময়ে কাজের জন্য তাঁদের বিষয়ে তথ্য সংগ্রহের কাজ ধাক্কা খায় অনেকটা। পাশাপাশি, যেখানে স্বাস্থ্য দপ্তর তাঁদের মূল পোস্টিং দিয়েছিল, সেখানকার পরিষেবাও বিঘ্নিত হয়। এবং পোস্টিং নিয়ে অনৈতিক স্বজনপোষণের অভিযোগ এসেছে স্বাস্থ্যভবনে। তাই আদেশনামা জারি করে এই প্রথা বন্ধের নির্দেশ দেওয়া হলো।
  • Link to this news (এই সময়)