• Manipur News: মণিপুরে মহিলাদের লাঞ্ছনা, সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো শেয়ারে নিষেধাজ্ঞা কেন্দ্রের
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • নগ্ন অবস্থায় হাঁটানো হচ্ছে দুই মহিলাকে। মণিপুরের ঘটনা সামনে আসার পরেই রীতিমতো নিন্দার ঝড় উঠেছে গোটা দেশে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ঘটনার তীব্র প্রতিবাদ করেছেন। এবার কেন্দ্রের তরফে নেওয়া হল কড়া পদক্ষেপ। টুইটার সহ অন্যান্য় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে কেন্দ্রের তরফে একটি নোটিশ দেওয়া হয়েছে যাতে কোনওভাবেই এই ভিডিয়ো শেয়ার না করা হয়।

    জানা গিয়েছে, ভারতে যে সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি রয়েছে সেগুলিকে কড়া নির্দেশ দিয়েছে কেন্দ্র। সোশ্যাল মিডিয়ায় মণিপুরের ভিডিয়ো শেয়ারে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। যদি এই নির্দেশ মান্য করা না হয় সেক্ষেত্রে ভারতীয় আইন অনুযায়ী নেওয়া হবে পদক্ষেপও, কড়া বার্তা কেন্দ্রের। যেহেতু এই গোটা ঘটনাটি নিয়ে তদন্ত করা হচ্ছে তাই এই নির্দেশ বলে জানা গিয়েছে।

    প্রসঙ্গত, অগ্নিগর্ভ মণিপুরের একটি ভিডিয়ো নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায়। যেখানে দেখা যায়, দুই মহিলাকে নগ্ন অবস্থায় হাঁটিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। তাঁরা গণধর্ষণের শিকার হয়েছেন বলেও অভিযোগ উঠেছে। এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি এই সময় ডিজিটাল। প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া যাচ্ছে তা মোতাবেক, ভাইরাল ভিডিয়োটি ৪ মের। কুকি ও মেতেইদের সংঘর্ষের জন্য তপ্ত মণিপুর। ভিডিয়োতে ওই দুই মহিলা কুকি সম্প্রদায়ের বলে জানা যাচ্ছে।

    এই ভিডিয়ো সামনে আসতেই বিভিন্ন মহলে তীব্র নিন্দার ঝড় উঠেছিল। ঘটনার নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। মণিপুরের পুলিশ এবং সেই রাজ্যের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং জানিয়েছেন, এই ঘটনায় তদন্ত শুরু করা হয়েছে। বৃহস্পতিবার, এই ইস্যুতে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “ মণিপুরে যে ঘটনা ঘটেছে তাতে লজ্জায় মাথা হেঁট হয়ে গিয়েছে। মণিপুরের এই ঘটনাটি দেশবাসীর মাথা লজ্জায় ঝুঁকিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এটি এমন একটি জঘন্য কাজ যার আমাদের সমাজে কোন স্থান নেই। এই জঘন্য কাজের পিছনে অপরাধীদের রেয়াত করা হবে না। "

    এদিন বাদল অধিবেশনের শুরুতে সব দলকে বার্তা দিতে সাংবাদিকদের মুখোমুখি হন প্রধানমন্ত্রী। তিনি সব সাংসদদের আহ্বান জানান একটি সফল ও ফলপ্রসূ আলোচনার জন্য। তারপরেই প্রধানমন্ত্রী মণিপুরের সাম্প্রতিক ঘটনার নিন্দা করেন। তিনি বলেন, “এই ঘটনা যে রাজ্যেই হোক না কেন তা অনভিপ্রেত ও নিন্দনীয়। আমি সব মুখ্যমন্ত্রীদের অনুরোধ করব আইনশৃঙ্খলার বিষয়ে সজাগ হতে। বিশেষ করে মা-বোনেদের সম্মানরক্ষা আমাদের অবশ্য কর্তব্য। মণিপুরের মহিলাদের উপরে যে অত্যচার করা হয়েছে তা ক্ষমা করা হবে না। ”
  • Link to this news (এই সময়)